আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ জানুয়ারি, ২০১৯

খাশোগি হত্যাকান্ডে সৌদি বিচার ‘যথেষ্ট নয়’: জাতিসংঘ

সৌদি আরবে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ডের যে বিচার চলছে তার স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। ফলে এই বিচার ‘যথেষ্ট নয়’ বলে মনে করে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাই কমিশন।

আদালতে সৌদি আরবের সরকারি কৌঁসুলিরা জামাল খাশোগি হত্যার দায়ে পাঁচজনের মৃত্যুদন্ড চেয়েছেন। দেশটির রাষ্ট্র-নিয়ন্ত্রিত বার্তা সংস্থাÑ এসপিএ জানিয়েছে, রিয়াদের আদালতে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত শুনানিতে সরকারি কৌঁসুলি ১১ অভিযুক্তকে ‘যথাযথ শাস্তি’ দেওয়া এবং সরাসরি হত্যাকান্ডে জড়িত থাকার দায়ে পাঁচজনকে ‘সর্বোচ্চ শাস্তি’ দেওয়ার আবেদন জানিয়েছেন।

এ সম্পর্কে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাই কমিশন-এর মুখপাত্র রাভিনা শামদাসানি গত শুক্রবার বলেছেন, তার সংস্থা খাশোগি হত্যাকান্ডের ব্যাপারে আন্তর্জাতিক মহলের সংশ্লিষ্টতায় একটি নিরপেক্ষ তদন্তের দাবি জানাচ্ছে। একইসঙ্গে তিনি অভিযুক্তদের জন্য মৃত্যুদন্ডের আবেদনের বিরোধিতা করেন।

২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নৃশংস হত্যাকান্ডের শিকার হন সাংবাদিক জামাল খাশোগি। খুনের নির্দেশদাতা হিসেবে আঙুল উঠে খোদ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে। সৌদি আরবের পক্ষ থেকে প্রথমে এ হত্যাকান্ডের খবর অস্বীকার করা হয়। পরে আন্তর্জাতিক চাপের মুখে হত্যাকান্ডের ঘটনা স্বীকার করলেও এর সঙ্গে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পৃক্ততার খবর অস্বীকার করা হয়। ওই ঘটনায় দুনিয়াজুড়ে সমালোচনার মুখে পড়েন এমবিএস নামে পরিচিত সৌদি যুবরাজ। বর্তমানে ওই হত্যাকান্ডে জড়িত থাকার দায়ে একদল সৌদি নিরাপত্তা কর্মীর বিচার চলছে। তুরস্কের মাটিতে খাশোগি খুন হয়েছেন বলে তুর্কি কর্মকর্তারা ঘাতক বাহিনীর সদস্যদের বিচারের জন্য আঙ্কারার হাতে সোপর্দ করার আহ্বান জানালেও সৌদি আরবের পক্ষ থেকে তা প্রত্যাখ্যান করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close