আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ জানুয়ারি, ২০১৯

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে হিজাব পরে ইলহানের ইতিহাস

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে মুসলিম নারী সদস্য হিসেবে হিজাব পরে হাজির হয়ে নতুন ইতিহাস গড়েছেন ইলহান ওমর।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে নির্বাচিত প্রথম দুজন মুসলিম নারীর একজন হিসেবে আগেই ইতিহাস গড়েছিলেন মিনেসোটার ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী ইলহান।

এবার হিজাব পরে কংগ্রেসে গিয়ে এবং কোরআনে হাত রেখে শপথ নিয়ে তিনি আরেক নজির সৃষ্টি করলেন। যে কংগ্রেসে কিছুদিন আগেও ছিল হিজাব ধরনের যেকোনো কিছু পরার ওপর ১৮১ বছরের পুরোনো নিষেধাজ্ঞা। কিন্তু সে নিয়ম পরে পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকা।

প্রতিনিধি পরিষদ (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) পরিচালনায় ডেমোক্র্যাটরা নতুন কিছু নিয়ম চালু করেছে। এর আওতায় ধর্মীয় কারণে মাথা ঢেকে রাখার ওপর নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয় গত বৃহস্পতিবার। এরই সুবাদে এদিন হিজাব পরে শপথ নেন ইলহান ওমর। তার হাতে ছিল তসবিহ’ও। নতুন নিয়মানুযায়ী, ভোটের জন্য হাউস ফ্লোরে থাকার সময় এবং সাধারণ অধিবেশনে বক্তৃতা দেওয়ার সময়ও হিজাব পরা যাবে। তবে বেসবল ক্যাপ কিংবা কাউবয় হ্যাট পরে এখনো কংগ্রেসে প্রবেশ নিষিদ্ধ রয়েছে।

গত বৃহস্পতিবার ইলহানের সঙ্গে সঙ্গে প্রতিনিধি পরিষদে শপথ নেন আরেক মুসলিম নারী রাশিদা তালিবও। ফিলিস্তিনি এ মুসলিম নারী ফিলিস্তিনের ঐতিহ্যবাহী পোশাক পরে কোরআনে হাত রেখে শপথ নিয়েছেন। ফিলিস্তিনি অভিবাসী পরিবারের মেয়ে রাশিদা তালিব ২০০৮ সালে প্রথম মুসলিম নারী হিসেবে মিশিগান আইন পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। গত বছর নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে মিশিগান থেকে কংগ্রেসে জয়ী হয়ে তিনি ইতিহাস গড়েন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close