আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ ডিসেম্বর, ২০১৮

রুশ হাইপারসনিক পরমাণু ক্ষেপণাস্ত্র মোতায়েন আগামী বছরই : পুতিন

রাশিয়া আগামী বছরই হাইপারসনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে যাচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

শব্দের চেয়েও কয়েকগুণ বেশি গতিসম্পন্ন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ‘আভানগার্ড’ এর সফল পরীক্ষা শেষে গত বুধবার তিনি এ কথা জানান বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

‘পরিপূর্ণ সফলতার সঙ্গেই এ পরীক্ষা শেষ হয়েছে। আগামী বছর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী নতুন আন্তঃমহাদেশীয় কৌশলগত ব্যবস্থাপনা আভানগার্ড পাচ্ছে। সশস্ত্র বাহিনী ও দেশের জন্য এটি একটি বিরাট মুহূর্ত। রাশিয়ার এখন নতুন ধরনের কৌশলগত অস্ত্র আছে’ সরকারি এক বৈঠকে এমনটাই বলেন পুতিন।

চলতি বছরের মার্চে রুশ প্রেসিডেন্ট সেনাবাহিনীতে যে নতুন কয়েকটি অত্যাধুনিক অস্ত্র যুক্ত করার কথা জানিয়েছিলেন, আভানগার্ড ছিল তার একটি।

এই ক্ষেপণাস্ত্রটি খুব সহজেই বর্তমানে প্রচলিত যেকোনো ধরনের প্রতিরক্ষা ব্যুহ টপকে যেতে পারবে বলেও দাবি ক্রেমলিনের। হাইপারসনিক এ ক্ষেপণাস্ত্রটি বিশ্বের যেকোনো প্রান্তে আঘাত হানতে সক্ষম বলেও জানিয়েছে তারা। গত বুধবার মস্কোতে পুতিনরুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভবনে বসে ‘আভানগার্ডের’ পরীক্ষা পর্যবেক্ষণ করেন।

ক্ষেপণাস্ত্রটি দক্ষিণ-পশ্চিম রাশিয়া থেকে ছোড়ার অল্প সময়ের মধ্যেই দূর প্রাচ্যের লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হেনে তা ধ্বংস করে দেয়, জানিয়েছে ক্রেমলিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close