আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ ডিসেম্বর, ২০১৮

নিরাপত্তা পরিষদের প্রস্তাব আরো বেশি লঙ্ঘন করতে চায় আমেরিকা : জারিফ

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব আরো বেশি লঙ্ঘন করার লক্ষ্যে তার দেশের পরিকল্পনা স্পষ্ট করেছেন বলে অভিযোগ করেছে ইরান। নিরাপত্তা পরিষদের গতরাতের বৈঠকে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি সম্পর্কে পম্পেওর দেওয়া বক্তব্যের প্রতিক্রিয়ায় এ অভিযোগ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

তিনি গতকাল বৃহস্পতিবার সকালে তার অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, আমেরিকা ও তার মিত্ররা ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি সম্পর্কে নিরাপত্তা পরিষদের বাতিল হয়ে যাওয়া ১৯২৯ নম্বর প্রস্তাবকে দলিল হিসেবে উপস্থাপন করছে।

জারিফ আরো লিখেছেন, পম্পেও প্রথমবারের মতো নিরাপত্তা পরিষদের একটি স্থায়ী দেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এই পরিষদের প্রস্তাব যথাযথভাবে বাস্তবায়নের দায়ে একটি দেশকে শাস্তি দিতে চান।

গত বুধবার রাতে নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব বাস্তবায়নের ব্যাপারে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের একটি প্রতিবেদনের পর্যালোচনামূলক বৈঠক অনুষ্ঠিত হয়। পাশ্চাত্যের সঙ্গে ২০১৫ সালে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুমোদন করে ওই বছরই ২২৩১ নম্বর প্রস্তাব গৃহীত হয়েছিল।

গুতেরেস তার প্রতিবেদনে উল্লেখ করেছেন, ইরান নিরাপত্তা পরিষদের ওই প্রস্তাব যথাযথভাবে মেনে চলছে। কিন্তু গত রাতের বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর নিরাপত্তা পরিষদের ১৯২৯ নম্বর প্রস্তাবে উল্লেখিত সীমাবদ্ধতা আরোপের দাবি জানান অথচ ২২৩১ নম্বর প্রস্তাব পাসের মাধ্যমে ১৯২৯ নম্বর প্রস্তাব বাতিল হয়ে গিয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close