আন্তর্জাতিক ডেস্ক

  ১২ ডিসেম্বর, ২০১৮

সরকারের সঙ্গে মতপার্থক্য

ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের পদত্যাগ

ভারতের কেন্দ্রীয় ব্যাংকÑ রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া’র গভর্নর উর্জিত প্যাটেল ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের সঙ্গে উর্জিতের মতবিরোধ সংক্রান্ত খবর ছড়িয়ে পড়ার পর পদত্যাগ করলেন তিনি। ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের মেয়াদ তিন বছর। তারপর সাধারণভাবে আরো দু’বছর মেয়াদ বৃদ্ধি করা হয়। উর্জিত গভর্নর হয়েছিলেন ২০১৬-এর ৪ সেপ্টেম্বর। প্রথম দফার মেয়াদ শেষ হওয়ার ৯ মাস আগেই বিদায় নিলেন তিনি। এত কম সময় রিজার্ভ ব্যাংকের গভর্নরের পদে থাকার উদাহরণ সাম্প্রতিক অতীতে নেই।

ভারত সরকার রিজার্ভ ব্যাংকের উদ্বৃত্ত তহবিল থেকে টাকা চেয়ে উর্জিত প্যাটেলের ওপর চাপ বাড়িয়েছিল। এ ছাড়া, ব্যাংকিং ব্যবস্থায় নগদের জোগান নিয়েও দুই পক্ষের মধ্যে মতপার্থক্য দেখা দেয়। উর্জিত প্যাটেল গত সোমবার বিকেলে ছোট বিদায় বার্তায় দায়িত্ব পালনের সময় সহযোগিতা করার জন্য যাদের ধন্যবাদ জানিয়েছেন তাদের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বা অর্থমন্ত্রী অরুণ জেটলি নেই। এ কারণে, তার এই বার্তাকে ‘প্রতিবাদপত্র’ হিসেবে দেখছেন অনেকে।

ভারতের সরকারবিরোধীদের কেউ কেউ এই অভিযোগও করেছেন, ধনী শিল্পপতিদের চাপেই উর্জিতকে প্রকারান্তরে সরিয়ে দিয়েছেন মোদি সরকার। কারণ, সুদ শোধ করতে শিল্প সংস্থাগুলোর একদিন দেরি হলেই ব্যাংকগুলোকে পদক্ষেপ করতে বলেছিল রিজার্ভ ব্যাংক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close