আন্তর্জাতিক ডেস্ক

  ১২ ডিসেম্বর, ২০১৮

নারী হত্যাকারী রুশ এক পুলিশ কর্মকর্তা

গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মানুষকে হত্যা করা রাশিয়ান পুলিশ কর্মকর্তা মিখাইল পপকভকে দ্বিতীয় দফায় যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছে। ৫৩ বছর বয়সী মিখাইল পপকভ রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে পুলিশ বাহিনীর একজন কর্মকর্তা ছিলেন। সাইবেরিয়ার ইরকুৎস্ক এলাকার কাছে ১৯৯২-২০০৭ সাল পর্যন্ত তিনি ৫৫ জন নারী এবং একজন পুলিশ কর্মকর্তাকে হত্যা করেন। ২০১৫ সালে ২২ জনকে হত্যার দায়ে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয় পপকভকে। তবে পরবর্তীতে প্রকাশিত হয় যে তিনি আরো অন্তত ৫৬ জনকে হত্যা করেছেন।

যেভাবে হত্যা করতেন পপকভ

গভীর রাতে নারীদের গাড়িতে করে গন্তব্যে পৌঁছে দেওয়ার কথা বলে তাদের হত্যা করতেন পপকভ। পপকভের হাতে নিহত নারীদের বয়স ছিল ১৫-৪০ বছরের মধ্যে। তিনটি ঘটনায় পুলিশের গাড়ি ব্যবহার করেন তিনি। ওই নারীদের মধ্যে অন্তত ১০ জনকে হত্যার আগে তিনি ধর্ষণ করেন। ২০১২ সালে একটি ডিএনএ পরীক্ষার পর পুলিশ তার গাড়ি শনাক্ত করতে সক্ষম হলে গ্রেফতার করা হয় তাকে। ইর্কুৎস্ক এলাকার কাছে আঙারাস্ক শহরের আশপাশে একটি কুড়াল ও হাতুড়ি দিয়ে এই হত্যাযজ্ঞ চালান পপকভ।

১৯৯৮ সালে পুলিশ বাহিনী ত্যাগ করেন হত্যার পর ভুক্তভোগীদের খন্ড-বিখন্ড শরীর জঙ্গলে, রাস্তার পাশে বা স্থানীয় একটি সমাধিস্থলে ফেলে দিতেন তিনি।

যেভাবে ধরা পড়লেন পপকভ

কয়েকটি শরীরের আশপাশে পপকভের ‘নিভা’ গাড়ির চাকার দাগ পাওয়া যায়। তদন্তকারীরা আশপাশের এলাকার সব নিভা গাড়ির মালিকের বিষয়ে অনুসন্ধান শুরু করলে ধরা পড়েন পপকভ। প্রথমবার ধরা পড়ার পর এক পর্যায়ে ২০টি খুনের বিষয়ে স্বীকারোক্তি দেন পপকভ। তার হাতে খুন হওয়াদের মধ্যে সবচেয়ে কম বয়সী ভুক্তভোগী নারীর বয়স ছিল ১৫। পপকভের নিজের বক্তব্য অনুযায়ী, আঙারাস্ক শহরকে দুশ্চরিত্র নারীদের কবল থেকে ‘বিশুদ্ধ’ করার অভিযানে নেমেছিলেন তিনি।

তার বিরুদ্ধে ২২ জনের মৃত্যুর অভিযোগ প্রমাণিত হওয়ায় যাবজ্জীবন কারাদন্ডের সাজা দেন ইর্কুৎস্কের একটি আদালত। তবে অন্যান্য হত্যাকান্ডগুলোর তদন্তও শুরু হয়ে যাওয়ায় কারাগারে না পাঠিয়ে তাকে পুলিশের হেফাজতেই রাখা হয়।

সেখানে তার সঙ্গে থাকা আরেক বন্দিকে তিনি জানান যে ২২ জনের বাইরে আরো অনেক মানুষকেই তিনি খুন করেছেন।

পপকভকে মানসিকভাবে সুস্থ বলে ঘোষণা করা হলেও তার মধ্যে মানুষ হত্যা করার এক ধরনের ‘আবেগপূর্ণ আকর্ষণ’ রয়েছে বলে মন্তব্য করেন আইনজীবীরা। হত্যা করা মানুষের সংখ্যার হিসেবে সোভিয়েত আমলের সিরিয়াল কিলার আন্দ্রেই চিকালিতো বা পরবর্তী সময়ের ‘চেসবোর্ড কিলার’ নামে খ্যাত আলেক্সান্দার পিচুশকিন, যারা যথাক্রমে অন্তত ৫২ জন ও ৪৮ জনকে খুন করেছিলেন, দু’জনকেই পেছনে ফেলেছেন মিখাইল পপকভ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close