আরব সম্মেলনে যোগ দেবেন না কাতারের আমির

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

সৌদি আরবের অনুষ্ঠিত হতে যাওয়া গালফ করপোরেশন কাউন্সিল-জিসিসি সম্মেলনে যোগ দিচ্ছেন না কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি। কাতারের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে এই তথ্য নিশ্চিত করেছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগ এনে ২০১৭ সালের জুনে কাতারের ওপর অবরোধ আরোপ করে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন ও মিসর। ছিন্ন করা হয় কূটনৈতিক ও সব ধরনের পরিবহন যোগাযোগ। তবে বরাবরই তাদের বিরুদ্ধে আনা অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে দাবি করে আসছে দোহা। কাতারের দাবি এই অবরোধের লক্ষ্য হলো দোহার সার্বভৌমত্বকে ক্ষুণœ করা।

গত ৫ ডিসেম্বর সম্মেলনে যোগ দিতে তামিম বিন হামাদ আল থানিকে আমন্ত্রণ জানান সৌদিবাদশাহ সালমান। তবে গত শনিবার জানা যায়, সেখানে অংশ নিচ্ছেন না তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ৩৯তম গালফ সম্মেলনে থাকবেন না আমির। তবে কাতারের প্রতিমন্ত্রীরা সেখানে উপস্থিত থাকবেন।

কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কাতারি নিউজ এজেন্সি থেকে আমন্ত্রণপত্রের বিষয়টি নিশ্চিত করা হয়েছিল। কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাখিকে এই চিঠি তুলে দেওয়া হয়।

অবরোধ আরোপের পর সৌদি আরব ও কাতারের মধ্যে তেমন কোনো কূটনৈতিক তৎপরতা লক্ষ্য করা যায়নি। সৌদি বাদশাহর আমন্ত্রণ তাই উপসাগরীয় সংকট দূর করার ক্ষেত্রে আশার আলো দেখাতে পারে বলে ধারণা করা হয়েছিল।

"