খাশোগি হত্যাকান্ড

মার্কিন সিনেটরদের ব্রিফ করলেন তুরস্কের গোয়েন্দা প্রধান

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ড নিয়ে মার্কিন সিনেটরদের ব্রিফ করেছেন তুরস্কের গোয়েন্দা প্রধান হাকান ফিদান। ব্রিফিংয়ে অংশ নেওয়া মার্কিন সিনেটরদের এ হত্যাকান্ড নিয়ে তুর্কি তদন্তে উঠে আসা নানা দিক সম্পর্কে অবহিত করা হয়। গত শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ইস্তাম্বুল থেকে আল জাজিরার প্রতিনিধি মোহাম্মদ ভ্যাল জানান, তুর্কি গোয়েন্দা প্রধানের এই ব্রিফিং মার্কিন সিনেটরদের কাছে বিষয়টি জোরালোভাবে তুলে ধরার ক্ষেত্র প্রস্তুত করেছে। একইসঙ্গে তারা এ ঘটনার নেপথ্য নায়ক হিসেবে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) নিন্দা জানানোর ক্ষেত্র তৈরি হয়েছে। তুরস্কের দিক থেকে এ ব্রিফিংয়ে বেশ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

এদিকে মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক কমিটির সদস্য জেফ মার্কলি মন্তব্য করেন, খাশোগি হত্যাকান্ডের ব্যাপারে সৌদি যুবরাজকে বাঁচিয়ে দেওয়ার চেষ্টা করে ট্রাম্প ভুল করছেন। গত শুক্রবার এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি।

ডেমোক্র্যাটিক পার্টির এই সিনেটর বলেন, মোহাম্মাদ বিন সালমানকে বাঁচিয়ে দেওয়ার পেছনে ট্রাম্পের একমাত্র যুক্তি হচ্ছে তার মাধ্যমে সৌদি আরবের কাছে হাজার হাজার কোটি ডলারের সমরাস্ত্র বিক্রি করছে ওয়াশিংটন। এই যুক্তি দেখিয়ে তিনি কংগ্রেসে এমবিএসের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপনের বিরোধিতা করছেন।

এই রাজনীতিক বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জটিল নীতি গ্রহণ করেছেন। তিনি দাবি করছেন, মধ্যপ্রাচ্যে আমেরিকার নীতি বাস্তবায়নের ক্ষেত্রে সৌদি আরব ওয়াশিংটনের সবচেয়ে বড় সহযোগী। কিন্তু এসব কথা বলে বিশ্বব্যাপী সাড়া জাগানো একটি হত্যাকান্ডের মূল হোতাকে দায়মুক্তি দেওয়া হচ্ছে।

"