তেলের লেনদেনে ডলার বাদ দিতে যাচ্ছে ইউরোপ

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয় ইউনিয়ন বিভিন্ন দেশের সঙ্গে তেল চুক্তির ক্ষেত্রে ডলার বাদ দিয়ে নিজস্ব মুদ্রা ইউরো ব্যবহার করবে। এসব চুক্তির মূল্যমান হবে ৩০০ বিলিয়ন ইউরোর বেশি। ইউরোপীয় ইউনিয়নের একজন কমিশনারের বরাত দিয়ে ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি গত বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আমি সম্প্রতি যে খবর পেয়েছি যা একজন ইউরোপীয় কমিশনার নিশ্চিত করেছেন তার ভিত্তিতে বলা যাচ্ছে যে, এখন থেকে ইউরোপীয় ইউনিয়ন তেল চুক্তির ক্ষেত্রে সব দেশের সঙ্গে মার্কিন ডলার বাদ দিয়ে শুধুমাত্র ইউরো ব্যবহার করবে।

আলী আকবর সালেহি জানান, এর আগে ইউরোপ অন্য দেশ থেকে তেল নেওয়ার ক্ষেত্রে শতকরা ৮৫ ভাগ দাম পরিশোধ করত ডলারে কিন্তু এখন থেকে সে পদ্ধতি বাদ দিয়ে সব অর্থ পরিশোধ করবে ইউরোর মাধ্যমে।

মার্কিনবিরোধী দেশগুলো মনে করে, যদি এই পদ্ধতি কার্যকর হয় তাহলে মার্কিন ডলার সারা বিশ্বে অনেকটা একঘরে হয়ে পড়বে এবং বর্তমানে ডলার ব্যবহার করে আমেরিকা সারা বিশ্বে যে প্রভাব-প্রতিপত্তি তৈরি করেছে তা অনেকটাই নস্যাৎ হবে। কার্যত এটি হওয়া বেশ কঠিন। কারণ ডলার এখনো বিশ্বে সবচেয়ে শক্তিশালী একক মুদ্রা।

এর একদিন আগে ইউরোপীয় ইউনিয়ন ডলারের একক আধিপত্য কমানো এবং ইউরোর ভূমিকা বিশেষ করে তেল সংক্রান্ত লেনদেনের ক্ষেত্রে ইউরোর ব্যবহার জোরদার করার জন্য তাদের পরিকল্পনা তুলে ধরে। এসব দেশ ডলারের আধিপত্যে দিন দিন আমেরিকার ওপর হতাশ হয়ে পড়ছে।

"