কানাডায় গ্রেফতার হুয়াওয়ের সিএফও

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝৌকে গ্রেফতার করেছে কানাডার কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুরোধে তাকে গ্রেফতার করা হয়। গতকাল বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি। কানাডার বিচার বিভাগ জানিয়েছে, ১ ডিসেম্বর ভ্যাঙ্কুবারে মেং ওয়ানঝৌ গ্রেফতার করা হয়। তিনি হুয়াওয়ে’র প্রতিষ্ঠাতা রেন জেংফেই’র মেয়ে বলে জানিয়েছে বিবিসি।

মেং ওয়ানঝৌ একইসঙ্গে প্রতিষ্ঠানটির সিএফও এবং ডেপুটি চেয়ারের দায়িত্ব পালন করছেন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তার প্রত্যার্পণ চাওয়া হয়েছে।

হুয়াওয়ে জানিয়েছে, এ ব্যাপারে তাদের কাছে খুব সামান্যই তথ্য রয়েছে। তবে মেং ওয়ানঝৌ ঠিক কী অন্যায় করেছে সে সম্পর্কে তাদের জানা নেই। কানাডার বিচার বিভাগের একজন মুখপাত্র জানিয়েছে, শুক্রবার তার জামিন শুনানি হতে পারে। তবে এ ব্যাপারে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

এদিকে, দ্রুতগতির মোবাইল ইন্টারনেট সেবা ফাইভ-জি নেটওয়ার্ক তৈরিতে হুয়াওয়ের প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা থেকে সরে এসেছে যুক্তরাজ্য। এর আগে ‘নেটওয়ার্ক নিরাপত্তায় গুরুতর ঝুঁকির’ আশঙ্কায় ফাইভ-জি নেটওয়ার্কে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহারের পরিকল্পনা বাতিল করে নিউজিল্যান্ড।

"