মালালা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সম্মাননা পাচ্ছেন

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

নারী শিক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে পাকিস্তানের নোবেলজয়ী শিশু শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাইকে সম্মাননা দিচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। হার্ভার্ডের কেনেডি স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার এক অনুষ্ঠানে মালালাকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গিদ্বটসম্যান অ্যাওয়ার্ড ২০১৮ প্রদান করা হবে। মার্কিন বার্তা সংস্থা এপি’র এক প্রতিবেদন থেকে এসব কথা জানা যায়। কিশোর বয়স থেকেই নারী শিক্ষা ও অধিকার আদায়ে আওয়াজ তুলেছেন মালালা। প্রায়ই টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানে নারী শিক্ষা নিয়ে কথা বলতে দেখা যেত তাকে। ২০১২ সালের ৯ অক্টোবর মালালার স্কুল বাসে উঠে পড়ে মুখোশধারী তালেবান সদস্যরা। নাম ধরেই খুঁজতে থাকে তাকে।

 

সামনে আসার পর তাকে গুলি করে চলে যায় তারা। তৎক্ষণাৎ তাকে যুক্তরাজ্যে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। কয়েক মাসের চেষ্টায় তার মাথার খুলি ঠিক করতে সক্ষম হয় ডাক্তাররা। এরপর থেকেই বিশ্বে নারী অধিকার আদায় আন্দোলনের প্রতীক হয়ে উঠেন তিনি। ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে নোবেল শান্তি পুরস্কার পান মালালা। বর্তমানে যুক্তরাজ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন ২১ বছর বয়সী এ নারী।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, মালালার জীবনের গল্পটি কিশোর-কিশোরীদের তারই পথ ধরে চলতে অনুপ্রেরণা জোগাবে।

বিশ্বজুড়ে জীবন মানের উন্নতি ঘটায়, এমন কর্মকান্ডের স্বীকৃতি হিসেবে গ্লিটসম্যান অ্যাওয়ার্ড প্রদান করা হয়। পুরস্কার বিজয়ীকে দেওয়া হয় এক লাখ ২৫ হাজার ডলার।

"