মহাকাশে ভারী স্যাটেলাইট ‘বিগ বার্ড’ পাঠাল ভারত

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সের একটি রকেটে করে সবচেয়ে ভারী জিস্যাট-১১ স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে ভারত। এতে প্রযুক্তির দিক দিয়ে দেশটি অনেক এগিয়ে যাবে। আরো উন্নত হবে যোগাযোগ ব্যবস্থা।

বিবিসি জানায়, পাঁচ হাজার ৮৫৪ কেজি ওজনের ‘বিগ বার্ড’ নামের এ কৃত্রিম উপগ্রহটি ভারতের অত্যাধুনিক ‘মাল্টি-ব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট’। যা ভারতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার আরো উন্নয়ন ঘটাবে।

এত ভারী স্যাটেলাইট উৎক্ষেপণের মতো শক্তিশালী রকেট ভারতের হাতে না থাকায় তারা ফ্রান্সের কাছ থেকে রকেট ভাড়া নেয়। এর স্থায়িত্ব ১৫ বছর বলে ধারণা করা হচ্ছে।

দ্য ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) গত বুধবার সকালে ফ্রেঞ্চ গায়ানার উৎক্ষেপণ কেন্দ্র কউরু স্পেসপোর্ট থেকে সফলভাবে বিগ বার্ডকে মহাকাশে পাঠিয়েছে।

আইএসআরও প্রধান কে শিভান সাংবাদিকদের বলেন, এ স্যাটেলাইট ভারতজুড়ে ব্রডব্যান্ড সেবার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উপগ্রহটি কাজ শুরু করলে ভারতের দুর্গম পাহাড়ি এলাকা এবং দ্বীপাঞ্চল ইন্টারনেট সেবার আওতায় আসবে বলে বিশ্বাস বিজ্ঞানীদের। এমনকি উড়োজাহাজে ভ্রমণের সময়ও ইন্টারনেট পাওয়া যাবে। যার ফলে, বিশেষ করে জরুরি পরিস্থিতি ও দুর্যোগের সময় উদ্ধার ও ত্রাণ বিতরণ করা সহজ হবে। বর্তমান ‘ফিক্সড লাইন ব্রডব্যান্ড সার্ভিসে’ ওইসব এলাকায় ইন্টারনেট পাওয়া যায় না।

ভারতে ৪৪ কোটির বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করে এবং ২০২২ সাল নাগাদ এ সংখ্যা দ্বিগুণ হবে।

এ ছাড়া, শত কোটি ডলারের মহাকাশ বাণিজ্যে ভারত বড় খেলোয়াড়দের একজন। মহাকাশে তাদের ডজন খানেকের বেশি উপগ্রহ আছে, যেগুলো যোগাযোগ ও আবহাওয়ার খবর দেয়।

"