যুক্তরাষ্ট্র আটকালে উপসাগর দিয়ে তেল যাবে না : ইরান

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের তেল রফতানি যুক্তরাষ্ট্র বন্ধ করতে পারবে না আর সে রকম কোনো চেষ্টা চললে পারস্য উপসাগর দিয়ে সব দেশের তেল রফতানিই বন্ধ করে দেওয়া হবে। মঙ্গলবার টিভিতে প্রচারিত এক বক্তব্যে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এ হুশিয়ারি দিয়েছেন।

যুক্তরাষ্ট্র ইরানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। মার্কিন কর্মকর্তারা বলছেন, দেশটির তেল রফতানি শূন্যের কোটায় নামিয়ে আনাই এ নিষেধাজ্ঞার লক্ষ্য। যাতে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির রাশ টেনে ধরা যায় এবং তাদের আঞ্চলিক প্রভাবও কমানো যায়। এরই প্রতিক্রিয়ায় রুহানি ইরানের উত্তরাঞ্চলীয় একটি শহর পরিদর্শনকালে টিভিতে বলেন, ‘যুক্তরাষ্ট্রের জানা উচিত, আমরা তেল বিক্রি করছি এবং তা চলতেই থাকবে। তারা আমাদের তেল রফতানি থামাতে পারবে না।’ তিনি বলেন, তারা ইরানের তেল রফতানি বন্ধ করতে গেলে, পারস্য উপসাগর দিয়ে আর কোনো তেলই যাবে না।

ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সই করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই উত্তেজনা বেড়েছে।

রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্র ওই অঞ্চলসহ বাদবাকি বিশ্বের সঙ্গে ইরানের অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করতে পারবে না। ওদিকে, মঙ্গলবার ইরানের ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি বলেন, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়ে ইরানের সরকারকে ঠেকাতে চাওয়ার কথা বললেও এতে আসলে ইরানের অসহায় মানুষেরাই ক্ষতিগ্রস্ত হচ্ছে।

 

"