‘হিজবুল্লাহদের সুড়ঙ্গে’ ইসরায়েলের সামরিক অভিযান

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

লেবানন সীমান্তে মাটির নিচে হিজবুল্লাহ গেরিলাদের বানানো সুড়ঙ্গ খুঁজে বের করে সেগুলো ধ্বংসের অভিযানে নেমেছে ইসরায়েলের সেনাবাহিনী। ‘অপারেশন নর্দান শিল্ড’ নামের এ সামরিক অভিযান মঙ্গলবার থেকে শুরু হয়েছে বলে জানায় ‘দ্য নিউইয়র্ক টাইমস’। সীমান্তের মেটুলা এলাকায় বানানো এসব সুড়ঙ্গ খুঁজে বের করাই তাদের লক্ষ্য।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জনাথন কনরিকাস বলেন, ‘যদিও এর কোনোটিই ব্যবহার উপযোগী নয়। আমরা স্থানীয় বাসিন্দাদের অভিযানের কারণে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়া বা প্রয়োজনীয় পণ্য মজুদ করতেও বলিনি।’ লেবাননের সঙ্গে ইসরায়েলের প্রায় সাত মাইল দীর্ঘ সীমান্ত রয়েছে। নিরাপত্তার অজুহাতে ২০১৫ সাল থেকে লেবানন সীমান্তজুড়ে কাঁটাতারের বেড়া দেয় ইসরায়েল, কেটে ফেলেছে গাছপালা এবং হঠাৎ আক্রমণ ঠেকাতে পরিখা নির্মাণ করেছে।

কনরিকাস বলেন, এসব সুড়ঙ্গ তৈরি করে হিজবুল্লাহ বাহিনী ইসরায়েল ও লেবাননের মধ্যে পরবর্তী যুদ্ধক্ষেত্র আমাদের ভূমিতে হওয়া নিশ্চিত করতে চাইছে। তবে সীমান্তে কতগুলো সুড়ঙ্গ তারা খুঁজে পেয়েছে বা আছে বলে ধারণা করছে, সেগুলো ধ্বংস করা হবে কিনা বা হলে কীভাবে করা হবে; সে বিষয়ে তিনি আর কোনো তথ্য দেননি। কেবল বলেন, মঙ্গলবার রাতে বিস্তারিত তথ্য দেওয়া হবে।

 

"