অস্ট্রেলীয় ক্রিকেটার উসমান খাজার ভাই গ্রেফতার

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভুয়া সন্ত্রাসবাদের ছকে আরেক ব্যক্তিকে ফাঁসানোর অভিযোগে অস্ট্রেলীয় ক্রিকেট তারকা উসমান খাজার ভাইকে গ্রেফতার করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, ৩৯ বছর বয়সী আরসালান খাজার বিরুদ্ধে জালিয়াতি ও বিচারকে বিপথগামী করার চেষ্টার অভিযোগ আনতে যাচ্ছে অস্ট্রেলীয় পুলিশ।

নোটবুকে করা অস্ট্রেলীয় রাজনীতিকদের হত্যার একটি কথিত পরিকল্পনার অভিযোগে আগস্টে শ্রীলঙ্কান এক শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিল অস্ট্রেলীয় পুলিশ। মোহামেদ কামের নিজামদ্দিন নামের ওই শ্রীলঙ্কান এক মাস আটক থাকার পর ছাড়া পান।

ছাড়া পাওয়ার ২৫ বছর বয়সী পিএইচডির এই শিক্ষার্থী দাবি করেন, কর্মস্থল নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের প্রতিদ্বন্দ্বীদের ষড়যন্ত্রের শিকার হয়েছেন তিনি। গতকাল মঙ্গলবার পুলিশ জানিয়েছে, খাওয়াজার ‘নিখুঁত পরিকল্পনায় ফেঁসে গিয়েছিলেন’ নাজিমউদ্দিন।

বিশ্ববিদ্যালয়ের যে বিভাগে নাজিউমদ্দিন কাজ করতেন সেই একই বিভাগে খাওয়াজাও কাজ করতেন। খাওয়াজা এক নারীকে নিয়ে নাজিমউদ্দিনের প্রতি ‘ব্যক্তিগত ক্ষোভের’ বশবর্তীও হয়েছিলেন বলে জানিয়েছে পুলিশ।

সন্ত্রাসবাদের অভিযোগে গ্রেফতার হওয়ার পর চার সপ্তাহ কারাগারের নির্জন প্রকোষ্ঠে থাকতে বাধ্য হয়েছিলেন নিজামউদ্দিন।

তার বিরুদ্ধে নোটবুকে হামলার ছক কষার অভিযোগ দায়ের করেছিল পুলিশ। কথিত ওই হামলার ছকে যেসব নাম ছিল তার মধ্যে সাবেক অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল ও সিডনি অপেরা হাউসের মতো স্থাপনা অন্যতম।

কিন্তু নোটবুকের লেখার সঙ্গে নাজিমউদ্দিনের হাতের লেখার কোনো সম্পর্ক পুলিশ প্রমাণ করতে না পারায় অক্টোবরে তিনি মুক্তি পান।

নভেম্বরে ওই নোটবুকের বিষয়ে আরসালান খাওয়াজাকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। গতকাল মঙ্গলবার সিডনির শহরতলী থেকে তাকে গ্রেফতার করা হয়।

তার ভাই উসমান খাওয়াজা অস্ট্রেলিয়া ক্রিকেট দলের একজন তারকা ব্যাটসম্যান। আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচেও খেলবেন তিনি।

শ্রীলঙ্কায় ফিরে যাওয়া নাজিমউদ্দিন ইঙ্গিত দিয়েছেন, ভুল করে তাকে আটক রাখার দায়ে অস্ট্রেলীয় কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষতিপূরণ চাওয়ার পরিকল্পনা করেছেন তিনি। অপরদিকে নাজিমউদ্দিনে যে অভিজ্ঞতা হয়েছে গতকাল মঙ্গলবার তার জন্য ‘দুঃখ’ প্রকাশ করেছে নিউ সাউথ ওয়েলস পুলিশ।

 

"