যুক্তরাষ্ট্রের গাড়ির শুল্ক কমাবে চীন : ট্রাম্প

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের গাড়ি আমদানির ওপর আরোপিত ৪০ শতাংশ শুল্ক ‘কমানো ও প্রত্যাহার’ করে নিতে চীন রাজি হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত সোমবার এক টুইটে ট্রাম্প এ দাবি করেন, এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানাননি তিনি। বিবিসি’র পক্ষ থেকে যোগাযোগ করা হলে ট্রাম্পের টুইটের বিষয়ে বেইজিং কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

তবে গত সোমবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, জি-২০ সম্মেলনে দুই দেশের প্রেসিডেন্ট বাণিজ্য যুদ্ধে বিরতি দিয়ে সব ধরনের শুল্ক প্রত্যাহার নিয়ে ‘নিবিড়ভাবে আলোচনা করছেন’। যদি সত্যিই চীন গাড়ি আমাদানিতে শুল্ক হ্রাস বা সরিয়ে নেয় তবে যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাণ শিল্পের জন্য তা দারুণ এক সুখবর।

পাল্টাপাল্টি শুল্কারোপের মধ্য দিয়ে গত কয়েক মাস ধরে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দুই দেশ চীন ও যুক্তরাষ্ট্র যে বাণিজ্য যুদ্ধ চলছে তা আন্তর্জাতিক বাণিজ্যের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

 

বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশগুলোর সম্মেলন জি-২০ তে অংশ নিতে ট্রাম্প এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং উভয়ই আর্জেন্টিনার বুয়েন্স আইরেসে যান।

সেখানে দুই নেতা বাণিজ্য বিষয়ে আলোচনার জন্য আগামী ৯০ দিন নতুন করে আর কোনো শুল্কারোপ না করার বিষয়ে একমত হয়েছেন।

জি-২০ সম্মেলন শেষে গত রোববার শি ও ট্রাম্প রাতের খাবার খেতে খেতে এ বৈঠক করেন বলে জানিয়েছে রয়টার্স। প্রায় আড়াই ঘণ্টার এ বৈঠকে দুই নেতার সঙ্গে তাদের উপদেষ্টারাও ছিলেন।

তিন মাসের এই বিরতিতে যে আলোচনা হবে তাতে যদি কোনো চুক্তি না হয় তবে আগামী বছর থেকে চীনা পণ্যের ওপর মার্কিন শুল্ক ১০ শতাংশ থেকে বেড়ে ২৫ শতাংশ হবে। সেইসঙ্গে নতুন আরো কিছু চীনা পণ্যের ওপর শুল্কারোপের পথও প্রশস্ত হবে।

জি-২০ সম্মেলনে যাওয়ার আগে ট্রাম্প আগামী ১ জানুয়ারি থেকে দুই হাজার কোটি ডলার মূল্যের চীনা আমদানি পণ্যে শুল্কের হার বাড়ানোর এ হুমকি দিয়েছিলেন।

 

"