ফ্রান্সে জ্বালানির ওপর বর্ধিত কর প্রত্যাহার

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

টানা দুই সপ্তাহ দেশজুড়ে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভের পর আজ মঙ্গলবার জ্বালানির ওপর বর্ধিত কর প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ফ্রান্সের সরকার। গতকাল সোমবার রাতে ফ্রান্সের প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপ এই ঘোষণা দেন। দুই সপ্তাহ ধরে চলা এই বিক্ষোভ সামলাতে হিমশিম খাচ্ছে প্রশাসন। এরই মধ্য সরকার এ ঘোষণা দিল।

ফ্রান্সে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় জীবনযাত্রার ব্যয় বেড়েছে। তীব্র নাগরিক অসন্তোষের সৃষ্টি হয়েছে। প্রতিবাদে ট্যাক্সিচালকদের ব্যবহৃত ‘ইয়েলো ভেস্ট’ পরে রাস্তায় নেমেছেন বিক্ষোভকারীরা। এই আন্দোলন ‘ইয়েলো ভেস্ট’ নামে পরিচিতি পেয়েছে। বিভিন্ন সময়ে সংঘর্ষে এখনো পর্যন্ত তিনজন নিহত হয়েছেন।

আগামী ১ জানুয়ারি থেকে জ্বালানির ওপর বর্ধিত কর কার্যকর হওয়ার কথা ছিল। এর পরিপ্রেক্ষিতে গত ১৭ নভেম্বর গ্যাসোলিন ও ডিজেলের দাম বাড়ার প্রতিবাদে আন্দোলন শুরু হয়। সঙ্গে ১ হাজার ৩৫০ ডলার থেকে মাসিক ন্যূনতম মজুরি বাড়ানোর দাবিও উঠেছে। বিক্ষোভ গত শনিবার ভয়াবহ সহিংস আকার ধারণ করে। প্রেসিডেন্ট মাখোঁর পদত্যাগের দাবিতে উত্তাল হয়ে ওঠে প্যারিসের রাজপথ।

প্রধানমন্ত্রী ফিলিপের জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনে (কপ-২৪) অংশ নিতে পোল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল। উদ্ভূত পরিস্থিতিতে তিনি সফর বাতিল করতে বাধ্য হন। শনিবার ৩৬ হাজার মানুষ ফ্রান্সের রাস্তায় নেমে আসেন। প্যারিসের শঁজ এলিজে সড়কে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক দাঙ্গা বাঁধে। বিক্ষোভকারীরা ঢিল ছোড়েন। ভাঙচুর করেন। গাড়িতে অগ্নিসংযোগ করেন। পরিস্থিতি সামাল দিতে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে পুলিশ। গ্রেফতার করে ৪০০ বিক্ষোভকারীকে। ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুমান করছে, মোট ২ লাখ ৮০ হাজার মানুষ এ পর্যন্ত বিক্ষোভে অংশ নিয়েছে। শনিবারের তা-বে রাজধানীতে ৩৪ লাখ মার্কিন ডলারের আর্থিক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে সরকার।

গ্রামাঞ্চল থেকে হাজার হাজার মানুষ গাড়িতে করে রাজধানীতে এসে বিক্ষোভে শামিল হয়েছে। শুরু থেকেই এই আন্দোলনের বিশেষত্ব হলো, হলুদ রঙের নিরাপত্তা জ্যাকেট (জিলে জোন) পরে বিক্ষোভকারীরা রাস্তায় নামেন। এজন্য গণমাধ্যমে ‘ইয়েলো ভেস্ট’ নামে পরিচিতি পায় এটি। এর কোনো কেন্দ্রীয় নেতৃত্ব না থাকায় কার সঙ্গে কথা বললে আন্দোলন থামবে তা খুঁজে পেতে দিশেহারা সরকার। ফ্রান্সের পেট্রোলিয়াম ইন্ডাস্ট্রি ফেডারেশনের (ইউএফআইপি) তথ্য অনুসারে, এ বছর ডিজেলের দাম বেড়েছে ১৬ শতাংশ। গত অক্টোবরে প্রতি লিটারে গড়ে ১ দশমিক ২৪ ইউরো (১ দশমিক ৪১ মার্কিন ডলার) থেকে ১ দশমিক ৪৮ ইউরো (১ দশমিক ৫৩ মার্কিন ডলার) দাম বেড়েছে ডিজেলের।

এর আগে ফ্রান্সের ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনকারীরা প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপের সঙ্গে নির্ধারিত একটি বৈঠক থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। গতকাল মঙ্গলবার দুই পক্ষের মধ্যে ওই বৈঠকটি হওয়ার কথা ছিল।

জ্বালানি তেলের ওপর বিতর্কিত কর আরোপের প্রতিবাদে গত মাসের মাঝামাঝি থেকে এ ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন শুরু হয়।

সাপ্তাহিক ছুটির দিনে আয়োজিত এসব প্রতিবাদ বিক্ষোভে ট্যাক্সিচালকদের ব্যবহৃত ইয়েলো ভেস্ট পরে অংশগ্রহণ নিচ্ছে প্রতিবাদকারীরা। এ পর্যন্ত এ ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনে অন্তত তিনজন নিহত হয়েছে। আন্দোলনের ডামাডোলে দেশজুড়ে সহিংসতা ও লুটতরাজ চলছে, বেশ কয়েকটি স্থাপনা ও ভাস্কর্যও ভাঙা হয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন করেও মুখোশ ও হলুদ জ্যাকেট পরিহিত আন্দোলনকারীদের দমানো যায়নি। ধীরে ধীরে এ ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশের মঞ্চ হয়ে উঠছে বলে ভাষ্য পর্যবেক্ষকদের।

চরম ডান ও বামপন্থি গোষ্ঠীগুলোর পাশাপাশি সহিংস দুর্বৃত্তরাও এ আন্দোলনে অনুপ্রবেশ করে দাঙ্গা সৃষ্টি করে বলে ধারণা পুলিশের।

 

"