সাহায্য চেয়ে ইমরানকে ডোনাল্ড ট্রাম্পের চিঠি

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা চেয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি দিয়েছেন।

পাকিস্তান গত সোমবার এ কথা জানিয়েছে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, ট্রাম্প তার চিঠিতে আলোচনার মাধ্যমে আফগান যুদ্ধাবসানে পাকিস্তানের সহায়তা ও সমর্থন চাওয়ার পাশাপাশি দেশটির সঙ্গে টানাপোড়েনের সম্পর্ক আবার নতুন করে করে গড়ে তোলার প্রস্তাব দিয়েছেন।

মাত্র কিছুদিন আগেই জঙ্গিদমনে পাকিস্তান সহযোগিতা করছে না বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প। ‘সন্ত্রাস দমনে পাকিস্তান কিছুই করেনি’ বলেও ভর্ৎসনা করেছিলেন তিনি।

সেই পাকিস্তানের কাছেই এখন সাহায্য চাইলেন ট্রাম্প। আফগানিস্তানে তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় নতুন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সাহায্য চাইলেন তিনি।

আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে আফগান তালেবান যোদ্ধাদের ১৭ বছরের দীর্ঘ যুদ্ধের অবসান চান ট্রাম্প।

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী রয়টার্সকে বলেছেন, প্রসিডেন্ট ট্রাম্প একটি চিঠি লিখেছেন। তিনি তালেবানকে আলোচনার টেবিলে নিয়ে আসার জন্য পাকিস্তানের সহযোগিতা চেয়েছেন।

ইমরানকে উদ্দেশ্য করে ট্রাম্প লিখেছেন, আফগানিস্তান সমস্যা সমাধানে পাকিস্তানকে পাশে চায় যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে যুদ্ধাবসানে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক যুক্তরাষ্ট্রের কাছে খুবই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন তিনি।

ইসলামাবাদে অবস্থিত মার্কিন দূতাবাস ট্রাম্পের এ চিঠির বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

 

"