২০২২ সালের জি-২০ সম্মেলন হবে ভারতে

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

২০২২ সালের জি-২০ সম্মেলন ভারতে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে দেওয়া এক পোস্টে তিনি এ তথ্য জানিয়েছেন। টুইটে মোদি বলেন, ২০২২ সালে স্বাধীনতার ৭৫ বছরে পা দেবে ভারত। এই বিশেষ বছরে জি-২০ অন্তর্ভুক্ত দেশের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানোর জন্য উদগ্রীব হয়েছে ভারত। বিশ্বের সবচেয়ে দ্রুত উন্নয়নশীল দেশে আমন্ত্রণ জানাচ্ছি সবাইকে। আপনারা আসুন এবং জানুন এ দেশের উৎকৃষ্ট ইতিহাস এবং বৈচিত্রতা।

আর্জেন্টিনায় অনুষ্ঠিত এবারের জি-২০ সম্মেলনেও সক্রিয় অংশগ্রহণ ছিল ভারতের।

এতে ঋণখেলাপীদের বিরুদ্ধে জোরালো আওয়াজ তোলেন নরেন্দ্র মোদি। ঋণখেলাপীদের বিরুদ্ধে জোরালো পদক্ষেপ নিতে জি-২০ সম্মেলনে ৯ দফা কর্মসূচিও হাজির করেন তিনি। দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন আঞ্চলিক রাজনীতিতে ভারতের প্রতিপক্ষ হিসেবে পরিচিত চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে। এ নিয়ে চারবার জিনপিং-মোদি মুখোমুখি হলেন। দুই নেতার মধ্যে উভয় দেশের সম্পর্ক আরো মজবুত করতে বাণিজ্য, নিরাপত্তাসহ একাধিক বিষয়ে আলোচনা হয়।

প্রশান্ত মহাসাগরে চীনা আগ্রাসন রুখতে ত্রিপাক্ষিক বৈঠকে মিলিত হয় যুক্তরাষ্ট্র, জাপান ও ভারত। এই তিন রাষ্ট্রের নয়া সম্পর্কে নতুন মাত্রা পাওয়াকে বিজয় (জাপান, আমেরিকা, ভারত) হিসেবে আখ্যায়িত করেন নরেন্দ্র মোদি।

জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও তার দেশের সঙ্গে ভারতের সম্পর্কের কথা অকপটে স্বীকার করেন। তিনি বলেন, উন্নয়নশীল দেশগুলোর মধ্যে অন্যতম শক্তিশালী দেশ ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের চমৎকার বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক রয়েছে।

"