আন্তর্জাতিক ডেস্ক

  ০১ ডিসেম্বর, ২০১৮

সৌদি যুবরাজের সঙ্গে দেখা করবেন থেরেসা মে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান না চাইলেও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি বলেন, সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ড ও ইয়েমেন ইস্যুতে কথা বলবেন তিনি।

আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে এরদোয়ান ও ট্রাম্পের মতো প্রভাবশালী বিশ্বনেতাদের সঙ্গে একান্তে সাক্ষাতের সুযোগ পাচ্ছেন না সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ডের নির্দেশদাতা হিসেবে নাম উঠে আসার পর এ দুই নেতার সঙ্গে বৈঠকে আগ্রহী হয়ে উঠেন তিনি। তবে শেষ পর্যন্ত এমন কোনো বৈঠক অনুষ্ঠিত হচ্ছে না বলে জানা যায়।

তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের কথা রয়েছে তার। এবার জানা গেলে ব্রিটিশ প্রধানমন্ত্রী তার সঙ্গে কথা বলতে আগ্রহী। জামাল খাশোগি হত্যাকান্ডের ঘটনায় পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছে সৌদি আরবের। তবে যুবরাজের দাবি, তিনি হত্যাকান্ডের সঙ্গে জড়িত ছিলেন না।

থেরেসা মে বলেন, ‘আমি সৌদি আরবের যুবরাজের সঙ্গে কথা বলতে চাই। তার জন্য আমার বার্তা থাকবে একদমই স্পষ্ট। জামাল খাশোগির ঘটনা ও ইয়েমেন পরিস্থিতি। যারা এই ঘটনার জন্য দায়ী, স্বচ্ছ তদন্তের মাধ্যমে তাদের বিচার দাবি করব আমরা। ইয়েমেন ইস্যু নিয়ে থেরেসা মে বলেন, সেখানকার মানবিক পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন। আমরা এই সংকট মোকাবিলায় সংশ্লিষ্ট সব পক্ষকে আহ্বান জানাই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close