আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ নভেম্বর, ২০১৮

ইন্টারনেটের নাম শোনেনি পাকিস্তানের ৬৯ ভাগ মানুষ

পাকিস্তানের ১৫ থেকে ৬৫ বছর বয়সীদের মধ্যে ৬৯ ভাগই জানে না ইন্টারনেট আসলে কী। শ্রীলঙ্কাভিত্তিক একটি তথ্যপ্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান লাইম এশিয়ার জরিপে এ তথ্য উঠে এসেছে। খবর পাকিস্তানের সংবাদ মাধ্যম ডনের।

সোমবার ডন নিউজে প্রকাশিত রিপোর্টে বলা হয়, বিভিন্ন প্রদেশের মোট ২০০০ হাজার পরিবারের ওপর জরিপ চালিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসে লাইমএশিয়া। প্রতিষ্ঠানটির দাবি, ২০১৭ সালের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে পরিচালিত জরিপটি পাকিস্তানের ৯৮% মানুষের প্রতিনিধিত্ব করছে।

জরিপে বলা হয়, ইন্টারনেট সম্পর্কে জানেন পাকিস্তানের ৩১ শতাংশ মানুষ। তবে ইন্টারনেট ব্যবহার করেছেন দাবি করেছেন মাত্র ১৭ ভাগ।

ইন্টারনেট সম্পর্কে না জানাকেই ইন্টারনেট ব্যবহারকারী কম হওয়ার পেছনে প্রধান কারণ বলে উল্লেখ করা হয়েছে। জরিপে ইন্টারনেট ব্যবহারে নারী-পুরুষ পার্থক্য (জেন্ডার গ্যাপ) বলা হয় ৪৩ ভাগ। ইন্টারনেট সম্পর্কে সচেতনতার অভাব পুরো দক্ষিণ এশিয়াজুড়েই একটি বড় সমস্যা বলেও মন্তব্য করে লাইমএশিয়া।

নতুন এ জরিপের ব্যাপারে কোনো মন্তব্য করেনি পাকিস্তানের টেলিকমিউনিকেশন কর্তৃপক্ষ (পিটিএ)। যদিও পিটিএ’র দাবির সঙ্গে লাইমএশিয়ার জরিপে দেয়া তথ্যের বড় ধরনের গরমিল রয়েছে।

এনডিটিভি জানায়, সাধারণত চুক্তিভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান দিয়ে ইন্টারনেট ব্যবহারকারীদের সম্পর্কে তথ্য দেয়, পিটিএ। বাস্তবতার সঙ্গে যার মিল থাকে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close