একটানা ১৮ ঘণ্টা উড্ডয়ন বিশ্বের দীর্ঘতম বিমানযাত্রার টুকিটাকি

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

একটানা ১৮ ঘণ্টা উড্ডয়ন, বিশ্বের দীর্ঘতম বিমানযাত্রার টুকিটাকি। বিশ্বের দীর্ঘতম বিমানযাত্রায় রেকর্ড গড়ল সিঙ্গাপুর এয়ারলাইনস। সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর থেকে স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টা ৩৫ মিনিটে নিউইয়র্কের উদ্দেশে যাত্রা শুরু করেছিল এই বিমান। টানা ১৭ ঘণ্টা ৫২ মিনিট ফ্লাই করে নিউইয়র্কের নেওয়ার্ক বিমানবন্দরে অবতরণ করে সিঙ্গাপুর এয়ারলাইনসের ‘এস কিউ ২২’ বিমানটি। বিমানটিতে মোট যাত্রী ছিলেন ১৫০ জন। ছিলেন দুজন চালকসহ ১৭ জন বিমানকর্মী। আকাশপথে মোট ১৬ হাজার ৭০০ কিলোমিটার পাড়ি দেন তারা। সিঙ্গাপুর থেকে নিউইয়র্কে যাওয়ার জন্য প্রিমিয়াম ইকনমি শ্রেণিতে ভাড়া ছিল ২১৫০ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় এক লাখ ৮০ হাজার টাকা। প্রত্যাবর্তন (রিটার্ন) টিকিটসহ এই ভাড়া দাঁড়াবে ৩৫০০ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় তিন লাখ টাকা)। বিমানে ছিল অঢেল বিনোদনের ব্যবস্থা। দীর্ঘ যাত্রায় কেউ যাতে অসুস্থ না হয়ে পড়েন তাই খাওয়া-দাওয়ার ওপর বিশেষ নজর দেয়া হয়েছে। প্রচুর অরগ্যানিক খাবারের ব্যবস্থাও রাখা হয়েছিল এতে।

জেট ল্যাগের সমস্যা কমাতে ব্যবস্থা করা হয়েছিল বিশেষ আলোর। সিঙ্গাপুর এয়ারলাইনস তাদের এ ফ্লাইটটি পরিচালনা করেছে একেবারে নতুন একটি এয়ারবাস দিয়ে, যাতে রাখা হয়েছে মাত্র ১৬১টি আসন। এর মধ্যে ৬৭টি বিজনেস ক্লাসে এবং ৯৪টি ইকোনমি ক্লাসে। বিশ্বের আর্থিক লেনদেনের বড় দুটি কেন্দ্র নিউইয়র্ক এবং সিঙ্গাপুরের মধ্যে এ ফ্লাইট বেশ জনপ্রিয় হবে বলে মনে করা হচ্ছে।

এর আগে দীর্ঘতম বিমানযাত্রা রেকর্ড ছিল কাতার এয়ারওয়েজের। সিঙ্গাপুর-নিউইয়র্ক রুটের এই বিমান দীর্ঘতম বিমানযাত্রা পেছনে ফেলে দিয়েছে ১৭ ঘণ্টা ৪০ মিনিটের দোহা থেকে অকল্যান্ড যাওয়ার ‘ফ্লাইট ৯২১’-কে। তবে সিঙ্গাপুর এয়ারলাইনস এর আগেও ২০০৪ সালে এ রকম একটি ফ্লাইট চালু করেছিল। কিন্তু পরে তারা সেটি বাতিল করতে বাধ্য হয়। কারণ যে বিমান দিয়ে এই ফ্লাইট চালানো হতো, সেটিতে বেশি জ্বালানি খরচ হতো এবং সেজন্য এটিতে লাভ হচ্ছিল না। কিন্তু নতুন এয়ারবাস ৩৫০-৯০০ সেদিক থেকে বেশ সাশ্রয়ী হবে বলে মনে করা হচ্ছে। এটি বিরতিহীনভাবে ২০ ঘণ্টা পর্যন্ত আকাশে উড়তে পারে।

 

"