এই প্রথম শান্তি আলোচনায় তালেবান

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে কয়েক দশকের যুদ্ধের পর রাশিয়ায় আয়োজিত আফগান শান্তি প্রক্রিয়াবিষয়ক সম্মেলনে এই প্রথম যোগ দিয়েছে জঙ্গিগোষ্ঠী তালেবান। কাবুল এবং তালেবানের মধ্যে সরাসরি শান্তি আলোচনার অনুকূল পরিবেশ গড়ার লক্ষ্য নিয়ে শুক্রবার এ সম্মেলন অনুষ্ঠান করেছে মস্কো। এতেই প্রথমবারের মতো যোগ দেন তালেবান প্রতিনিধিরা।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, তালেবানের পাশাপাশি আফগানিস্তানের হাই পিস কাউন্সিলের সদস্যদের উপস্থিতিতে অনুষ্ঠিত এ সম্মেলনে সরাসরি আলোচনার পথ প্রশস্ত হবে বলেই তিনি আশা করছেন। ভারতও এ সম্মেলনে প্রথম অংশ নিচ্ছে। এ ছাড়াও আছে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য আরো দেশ। আফগান হাই পিস কাউন্সিলের মুখপাত্র বলেছেন, তারা সরাসরি আলোচনার বিষয়টি নিয়ে তালেবানের সঙ্গে কথা বলেছেন এবং তাদেরকে এ আলোচনার জন্য স্থান এবং সময় নির্ধারণ করতে বলেছেন।

মস্কো এবারই প্রথম আফগান তালেবানকে আমন্ত্রণ জানিয়েছে এবং তালেবানের পক্ষ থেকেও উচ্চপর্যায়ের প্রতিনিধিদল পাঠানো হয়েছে। তবে এখনই এ থেকে কোনো চটজলদি ফল আসবে বলে আশা করছেন না পর্যবেক্ষকরা। কিন্তু রাশিয়ায় তালেবান ও আফগান প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের প্রতিনিধিদের সঙ্গে যে এক সম্মেলন কক্ষে শান্তি আলোচনার জন্য বসেছে, এটিই গুরুত্বপূর্ণ।

রাশিয়ার সঙ্গে তালেবানের শত্রুতার দীর্ঘ ইতিহাস আছে। যদিও সসম্প্রতি কয়েক বছরে দু’য়ের মধ্যে আলোচনা হয়েছে। ওদিকে, যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনী আফগানিস্তানে এক দশকেরও বেশি সময় ধরে তালেবানের বিরুদ্ধে লড়াই করে আসছে। আবার রাশিয়ার সঙ্গেও যুক্তরাষ্ট্রের পুরোপুরি আস্থার সম্পর্ক এখনো নেই। ফলে এ পক্ষগুলোর একসঙ্গে আলোচনায় বসা তাৎপর্যপূর্ণ ঘটনা। আর রাশিয়াও এ সম্মেলনের আয়োজন করে আফগানিস্তান নিয়ে কূটনৈতিক পদ্ধতিকেই ফের সামনে আনতে চাওয়ার ইঙ্গিত দিয়েছে।

 

"