ফ্রান্সে পা দিয়েই ম্যাক্রোঁর সঙ্গে কথার যুদ্ধ শুরু ট্রাম্পের

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

ইউরোপের প্রতিরক্ষা নিয়ে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে কথার যুদ্ধ শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার ফ্রান্সে মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী এয়ার ফোর্স ওয়ান অবতরণের পরই ট্রাম্প টুইটে ম্যাক্রোঁকে আক্রমণ করেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে। প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষের অনুষ্ঠানে যোগ দিতে প্যারিসে পৌঁছেছেন ট্রাম্প।

ফ্রান্সে অবতরণের কিছুক্ষণের মধ্যেই ট্রাম্প টুইটারে লিখেছেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার কাছ থেকে রক্ষার জন্য ইউরোপকে নিজেদের সামরিক সক্ষমতা গড়ে তুলতে হবে। খুব অপমানজনক কিন্তু এর আগে ইউরোপকে ন্যাটোর ব্যয় বহন করতে হবে। যুক্তরাষ্ট্র সেখানে অনেক ভর্তুকি দিচ্ছে।

মঙ্গলবার এক রেডিও সাক্ষাৎকারে ম্যাক্রোঁ ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে একটি সত্যিকার ইউরোপিয়ান আর্মি গড়ে তোলার আহ্বান জানান। তিনি বলেন, ‘আমাদেরকে চীন, রাশিয়া এমনকি যুক্তরাষ্ট্রের হাত থেকে রক্ষায় নিজেদের উদ্যোগ নিতে হবে।’ সাক্ষাৎকারে ম্যাক্রোঁ আরো উল্লেখ করেন ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর যুক্তরাষ্ট্র অনির্ভরযোগ্য মিত্রতে পরিণত হয়েছে। ফ্রান্সের এক উচ্চপদস্থ কর্মকর্তা বিবিসিকে জানান, ম্যাক্রোঁর কথাগুলোকে ভুলভাবে নিয়েছেন ট্রাম্প। ম্যাক্রোঁ এই টুইটের জবাব সরাসরি ট্রাম্পকে দেবেন এবং শনিবারেই হতে পারে।

 

"