কর্নাটকে উপনির্বাচনে কংগ্রেসের কাছে বড় ধাক্কা বিজেপির

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

কর্নাটকে উপনির্বাচনে কংগ্রেসের কাছে বড় ধাক্কা খেল বিজেপি। আবারও হারের মুখ দেখতে হলো গেরুয়া শিবিরকে। ভোটের বাকি আর মাস ছয়েক, তার আগেই কর্নাটকে বড়সড় ধাক্কা খেল বিজেপি। উপনির্বাচনে কার্যত ভরাডুবি হলো গেরুয়া শিবিরের। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, পাঁচটি আসনের মধ্যে চারটিই যাচ্ছে কংগ্রেস-জেজিএস জোট শিবিরে।

রাজ্যের তিনটি লোকসভা আসনের মধ্যে দুটিতেই অনেক এগিয়ে রয়েছেন কংগ্রেস এবং জেডি (এস) প্রার্থীরা। রাজ্যের বিধানসভার যে দুটি আসনে উপনির্বাচন হয়েছিল, তার একটিতে জয়ী হয়েছে কংগ্রেস আর অন্যটিতে জয়ী জেডি (এস)।

বিজেপির হাতে থাকা বেলারি লোকসভা আসনে ভোটের ব্যবধানে কংগ্রেস প্রার্থী অনেকটাই এগিয়ে গেছেন। শুধু শিমোগাতেই এগিয়ে রয়েছেন বিজেপি প্রার্থী। কর্নটাকে এখন ক্ষমতায় রয়েছে কংগ্রেস-জেডি (এস) জোট সরকার। বিশেষজ্ঞরা বলছেন, উপনির্বাচনের এই ফলাফল বুঝিয়ে দিল, আসন্ন লোকসভা নির্বাচনে জেডি (এস)-এর সঙ্গে কংগ্রেস হাত মিলিয়ে লড়লে তা বিজেপির উদ্বেগ বাড়াবে।

লোকসভার আগে শেষ উপনির্বাচন, এরপর পাঁচ রাজ্যের নির্বাচন আছে। তাই অনেকেই মনে করছিলেন কর্নাটকের উপনির্বাচনেই বোঝা যাবে কোনো পথে এগিয়ে যাচ্ছে জাতীয় রাজনীতি। কংগ্রেস-জেডি(এস) জোটের এটাই ছিল প্রথম পরীক্ষা। আর সেই পরীক্ষাতে ভালো করেছে বিজেপিবিরোধী মহাজোট।

বেলারিতে যেমন কংগ্রেস প্রার্থী ভি এস উগরাপ্পা তার প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী ভি শান্তার চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছেন, তেমনই মান্ডিয়া লোকসভা আসনেও এগিয়ে রয়েছেন জেডি (এস) প্রার্থী। ২০০৪ সাল থেকে বেলারি আসনটি ছিল বিজেপির হাতে। ২০০৪ থেকে জয়ী বিজেপির বি শ্রীরামুলু বেলারি আসনটি ছেড়ে দিয়েছিলেন গত মে মাসে বিধানসভা ভোটে দাঁড়াতে। বেলারিতে এবার তার বোন ভি শান্তা হয়েছিলেন বিজেপি প্রার্থী। তিনি এক সময় সংসদ সদস্য ছিলেন।

অন্যদিকে, রামনগর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে জেডি (এস) প্রার্থী অনিতা কুমারস্বামী জয়ী হয়েছেন। আর জামকান্দি বিধানসভা আসনে প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থীর এগিয়ে জয়ী হয়েছেন কংগ্রেস প্রার্থী।

 

"