ট্রাম্পের নীতি

বিশ্বজুড়ে বিরোধিতার মুখে পড়েছে : খামেনি

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতি দুনিয়াজুড়ে বিরোধিতার মুখে পড়েছে। ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পুনর্বহালের প্রাক্কালে শনিবার কয়েক হাজার শিক্ষার্থীর সঙ্গে এক বৈঠককালে খামেনি এ মন্তব্য করেন। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন তার এ বক্তব্য প্রচার করেছে।

তিন বছর আগে ছয় বিশ্বশক্তির সঙ্গে করা পরমাণু চুক্তির সুবাধে যুক্তরাষ্ট্র ইরানের ওপর থেকে যেসব নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল, সোমবার থেকে তার সবই পুনরায় বহাল করার সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প।

এবারের নিষেধাজ্ঞায় থাকছে ৭০০রও বেশি ব্যক্তি, প্রতিষ্ঠান, নৌযান ও উড়োজাহাজ নির্মাণকারী। থাকছে বৃহৎ ব্যাংক, জাহাজ ও তেল রফতানিকারক প্রতিষ্ঠানগুলোও।

 

খামেনির বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন বলেছে, ‘বিশ্ব ট্রাম্পের প্রতিটি সিদ্ধান্তেরই বিরোধিতা করছে।’

তিনি বলেন, ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবে মার্কিন সমর্থিত শাহ এর পতনের পর যুক্তরাষ্ট্র ইরানে ফের তাদের আধিপত্য বিস্তারে ব্যর্থ হয়েছে। ১৯৭৯ সালের আগে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের যে কর্তৃত্ব ছিল তারা তা পুনঃপ্রতিষ্ঠা করতে চাইছে। কিন্তু সে লক্ষ্য পূরণে তারা ব্যর্থ হয়েছে। গত ৪০ বছর ধরে তারা ইরানের কাছে পরাজিত হচ্ছে।

ইরানে এবারের নিষেধাজ্ঞার আওতায় দেশটির সঙ্গে যারা ব্যবসা করবে কিংবা তেল কিনবে তাদের ওপরও খড়গহস্ত হওয়ার সিদ্ধান্ত রয়েছে মার্কিন প্রশাসনের। তবে আপাতত ঘনিষ্ঠ মিত্র কয়েকটি দেশকে ইরান থেকে তেল আমদানির বিষয়ে ছাড় দিতে রাজি তারা।

 

"