ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল, তীব্র নিন্দা রাশিয়ার

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

আমেরিকার পক্ষ থেকে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মার্কিন সরকারের এ পদক্ষেপ আন্তর্জাতিক নিরাপত্তার প্রতি বড় ধরনের আঘাতের শামিল। বিবৃতিতে বলা হয়েছে, ইরানবিরোধী নিষেধাজ্ঞা পুনর্বহাল করে পরমাণু সমঝোতার মতো একটি আন্তর্জাতিক চুক্তিকে লঙ্ঘন করেছে আমেরিকা যার ফলে আন্তর্জাতিক স্থিতিশীলতাও বিপন্ন হবে। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ইরান পুরোপুরি মেনে চলছে উল্লেখ করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে আমেরিকার পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞাকে বিন্দুমাত্র সমর্থন করবে না রাশিয়া। এতে আরো বলা হয়, ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি দেশগুলো ওই চুক্তিতে প্রদত্ত প্রতিশ্রুতি রক্ষা করে তেহরানের সঙ্গে সব ধরনের ব্যবসা ও লেনদেন চালিয়ে যাবে।

 

ইরানের ব্যাপারে মার্কিন সরকারের দ্বৈত আচরণের নিন্দা জানিয়ে বিবৃতিতে বলা হয়, আমেরিকা যদি সত্যিই ইরানের সঙ্গে আলোচনায় বসতে চায় তাহলে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার কোনো অর্থ থাকে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দেন। তার ঘোষণা অনুযায়ী গত আগস্ট মাসে ইরানের ওপর প্রথম দফা নিষেধাজ্ঞা কার্যকর করা হয়। এ ছাড়া, আগামীকাল ৫ নভেম্বর থেকে ইরানের তেল ও ব্যাংকিং খাতের ওপর নিষেধাজ্ঞা কার্যকর করবে আমেরিকা।

ট্রাম্প গত কয়েক মাস ধরে বলে আসছিলেন, এ নিষেধাজ্ঞার মাধ্যমে ইরানের তেল রফতানি কূন্যের কোঠায় নামিয়ে আনা হবে। কিন্তু গতকাল মার্কিন সরকার বলেন, তারা ইরান থেকে তেল আমদানিকারক আটটি দেশকে তেল নিষেধাজ্ঞার বাইরে রাখবে। এসব দেশ ইরানের কাছ থেকে তেল কেনা অব্যাহত রাখতে পারবে।

 

"