আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ অক্টোবর, ২০১৮

ডাকযোগে বোমা : ফ্লোরিডায় গ্রেফতার ১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনাকারীদের ঠিকানায় ডাকযোগে অন্তত ১৪টি পাইপবোমা পাঠানোর সঙ্গে জড়িত সন্দেহে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। সেজার সায়ক নামে ৫৬ বছরের ওই ব্যক্তিকে শুক্রবার ফ্লোরিডার প্লানটেশনের একটি অটোপার্টসের দোকানের কাছ থেকে গ্রেফতার করা হয় বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স। মুদি দোকানের কর্মী সায়ক মাঝে মাঝে পিৎজা ডেলিভারির কাজও করেন। এক সময় তিনি নগ্ন নাচ করতেন। সায়ক সাদা রঙের যে ভ্যানে বসবাস করতেন সেটিও জব্দ করেছে পুলিশ। ভ্যানের জানালায় ট্রাম্পকে সমর্থন করে নানা ধরনের স্টিকার সাঁটা আছে। এছাড়াও সেটিতে ডেমোক্র্যাটিক নেতাদের ছবিতে লাল ক্রস চিহ্ন দেওয়া। গত ২২ অক্টোবর থেকে যেসব জায়গায় বোমা পাঠানো হয়েছে। বিবিসি সায়ককে গ্রেফতারের পর এক সংবাদ সম্মেলনে এফবিআই পরিচালক ক্রিস্টোফার ওয়ারি বলেন, আঙুলের ছাপ এবং ডিএনএ পরীক্ষার মাধ্যমে সন্দেহভাজনকে শনাক্ত করা হয়েছে। তবে সায়ক গ্রেফতার হওয়া মানে বোমার হুমকি শেষ হয়ে গেছে এমনটা এখনই ভেবে নেওয়া ঠিক হবে না বলেও মত প্রকাশ করেন তিনি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এবং অভিনেতা রবার্ট ডি নিরোর মতো এ রকম ১২ জন বিশিষ্ট ব্যক্তির কাছে ডাকযোগে পাইপবোমা এসেছে। সবশেষে একই ধরনের পার্সেল আসে শুক্রবার ফ্লোরিডা এবং নিউইয়র্ক সিটিতে। যুক্তরাষ্ট্রে নভেম্বরের আসন্ন মধ্যবর্তী নির্বাচনকে ঘিরে রাজনৈতিক মেরূকরণ তুঙ্গে থাকার সময়টিতে এ বোমা পাঠানোর ঘটনা ঘটল।

গত সোমবার ধনকুবের জর্জ সোরোসের বাড়িতে প্রথম ডাকযোগে পাইপবোমা পাঠানো হয়েছিল বলে খবর দিয়েছিল পুলিশ।

এভাবে প্যাকেট করে ডাকযোগে পাইপবোমাগুলো পাঠানো হয়। এভাবে প্যাকেট করে ডাকযোগে পাইপবোমাগুলো পাঠানো হয়। ইন্টারনেটে দেখে ওই বোমাগুলো বানানো হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানান পুলিশের এক কর্মকর্তা। তদন্তকারীদের বিশ্বাস, সব বোমাই ডাকযোগে পাঠানো হয়েছে। সেগুলো প্রাপকের কাছে পৌঁছানোর আগেই শনাক্ত করা সম্ভব হয়েছে, কোনোটিই বিস্ফোরিত হয়নি।

মধ্যবর্তী নির্বাচনের আগে ডেমোক্র্যাটিক নেতা এবং ট্রাম্পের সমালোচকদের ঠিকানায় বোমা পাঠানোর ঘটনা স্বাভাবিকভাবেই রাজনীতিতে উত্তাপ ছড়াচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close