আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ অক্টোবর, ২০১৮

মার্কিন ভোটে বাড়ছে মুসলিমবিরোধী প্রচার

নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জমানায় এ নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে এ নির্বাচনকে কেন্দ্র করে শুরু হয়েছে জোর নির্বাচনী প্রচারণা। প্রতিপক্ষকে ঘায়েল করতে এসব প্রচারণায় উঠে আসছে নানা ইস্যু। তবে এসব ইস্যুর মধ্যে বেশ গুরুত্ব পাচ্ছে মুসলিমবিরোধী বিষয়টি। বিশেষজ্ঞরা বলছেন, স্পর্শকাতর এই ইস্যুটি বেশ প্রভাব ফেলবে মধ্যবর্তী নির্বাচনে।

সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অনেকেই সুকৌশলে তাদের প্রচার কর্মসূচিতে মুসলিমদের সম্পর্কে ভীতি ছড়াতে সচেষ্ট। বিশেষত, মুসলিম দেশগুলো থেকে আসা অভিবাসীদের সম্পর্কে মার্কিন ভোটদাতাদের বিরূপ করে তোলার প্রচেষ্টা চলছে। ‘মুসলিম অ্যাডভোকেটস’ নামে একটি সংগঠনের প্রতিবেদনে এমন অভিযোগ আনা হয়েছে।

সংগঠনের তরফ থেকে স্কট কিম্পসন বলেছেন, প্রতিটি অঞ্চলেই মুসলিমবিরোধী প্রার্থীরা রয়েছেন। মুসলিমবিরোধী ওই প্রার্থীদের প্রায় সবাই ট্রাম্পের রিপাবলিকান পার্টির। তারা এই ভীতি ছড়াচ্ছে।

আগামী ৬ নভেম্বর মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের ১০০টি আসনের মধ্যে ৩৫টি এবং নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের ৪৩৫টি আসনের মধ্যে সবকয়টিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পাশাপাশি, এই মিডটার্ম ভোটে ৩৬টি রাজ্য এবং ৩টি আঞ্চলিক পরিষদের গভর্নরও নিবার্চিত হবেন। তবে স্কটের মতো উদারপন্থী মার্কিন নাগরিকদের অনেকেরই নির্বাচন ঘিরে আশঙ্কা রয়েছে। স্কটের কথায়, তথাকথিত রক্ষণশীল এলাকাগুলোর পাশাপাশি মুক্তচিন্তার অঞ্চল হিসেবে পরিচিত এলাকাগুলোতে মুসলিমবিরোধী প্রচার বাড়ছে।

এক সমীক্ষার উদ্ধৃতি দিয়ে তিনি জানান, সিনেট, হাউস অব রিপ্রেজেন্টেটিভ এবং গভর্নর পদের প্রায় ৬৪ শতাংশ প্রার্থী প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মুসলিম বিশ্ব সম্পর্কে মার্কিন ভোটদাতাদের মনে বিভ্রান্তি তৈরি করছেন। প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষিত অবস্থানের কারণেই এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে তার ধারণা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close