আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ অক্টোবর, ২০১৮

শরণার্থী ঠেকাতে এবার বৈদেশিক সাহায্য বন্ধের হুমকি ট্রাম্পের

মধ্য আমেরিকার দেশগুলো থেকে যুক্তরাষ্ট্র অভিমুখী শরণার্থীর ঢল ঠেকাতে এবার ওই দেশগুলোতে সাহায্য বন্ধের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অবৈধ অভিবাসী ঠেকাতে মেক্সিকো সীমান্তে সেনা মোতায়েনের হুশিয়ারি ট্রাম্পের। ওই অঞ্চলের দেশগুলোর তীব্র সমালোচনা করে ট্রাম্প সোমবার এক টুইটে বলেছেন, গুয়াতেমালা, হন্ডুরাস, এল সালভাদর তাদের লোকজনদের দেশ ছেড়ে যাওয়া এবং অবৈধভাবে যুক্তরাষ্ট্রে আসা ঠেকাতে পারেনি। আমরা এখন তাদের নিয়মিতভাবে দিয়ে আসা বৈদেশিক সাহায্য বন্ধ করে দেওয়া কিংবা উল্লেখযোগ্য পরিমাণে কমাতে শুরু করব।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার হিসাবমতে, গত বছর গুয়াতেমালা ২৪ কোটি ৮০ লাখের বেশি ডলার মার্কিন সাহায্য পেয়েছে। একই বছরে হন্ডুরাস পেয়েছে ১৭ কোটি ৫০ লাখ ডলার এবং এল সালভাদর ১১ কোটি ৫০ লাখ ডলার সাহায্য পেয়েছে।

ট্রাম্পের হুমকিতে দেশগুলো এ সাহায্য বঞ্চিত হওয়ার ঝুঁকিতে পড়ল। এর আগে ট্রাম্প মধ্য আমেরিকার দেশগুলোর তিন হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীকে ঠেকাতে মেক্সিকো সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেওয়া এবং প্রয়োজনে সেনা মোতায়েনের হুমকি দিয়েছিলেন। এ হুমকি উপেক্ষা করেই তারা ফের যুক্তরাষ্ট্রের অভিমুখে যাত্রা করে। রোববার শরণার্থীরা গুয়াতেমালার সঙ্গে মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় সীমান্ত থেকে প্রায় ৩৭ কিলোমিটার দূরের শহর তাপাচুলায় পৌঁছে। মেক্সিকো কর্তৃপক্ষ এর আগে তাদের সীমান্তের একটি সেতুতে থামানোর চেষ্টা করলেও কেউ কেউ অবৈধভাবে মেক্সিকোয় ঢুকে যেতে সক্ষম হয়।

যুক্তরাষ্ট্রে নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের আগে ট্রাম্প এ শরণার্থীদের বিরুদ্ধে অনেক বেশি কড়া পদক্ষেপ নিচ্ছেন। কারণ প্রেসিডেন্ট নির্বাচনের সময় শরণার্থী ঠেকানোর প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন তিনি। এখন নির্বাচনের আগে তিনি এ সীমান্ত সংকটের দায় ডেমোক্র্যাটদের ঘাড়েই চাপাচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close