আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ অক্টোবর, ২০১৮

মিসরের অর্থনীতির সমালোচনা করায় লেখক গ্রেফতার

মিসরের অর্থনীতির সমালোচনা করে বই প্রকাশের চেষ্টা করায় আবদুল খালিক ফারুক নামে এক লেখককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। তার বিরুদ্ধে মিথ্যা খবর প্রকাশের অভিযোগ করা হয়েছে। ওই লেখকের স্ত্রী ও নিরাপত্তা বাহিনীর সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর নিশ্চিত করেছে।

কয়েক দিন আগে স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে খবর প্রকাশ করা হয়, আবদুল খালিক ফারুকের লেখা ‘ইজ ইজিপ্ট রিয়্যালি এ পুওর কান্ট্রি?’ শিরোনামে বইটির প্রকাশকের কাছ থেকে পান্ডুলিপি জব্দ করেছে কর্তৃপক্ষ। এরপর লেখককে গ্রেফতারের খবর পাওয়া যায়। বিষয়টি নিয়ে মন্তব্যের জন্য মিসরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

নিরাপত্তা বাহিনীর দুইটি সূত্র বলেছে, পাবলিক প্রসিকিউটরের আদেশে ফারুককে গ্রেফতার করা হয়েছে। রোববার রাতে বইটির প্রকাশক ও পাবলিক প্রসিকিউরের দফতরে চেষ্টা করেও যোগাযোগ করতে পারেনি রয়টার্স।

ফারুকের স্ত্রী রয়টার্সকে বলেন, রাজধানী কায়রোর শহরতলীর বাসা থেকে তিনজন পুলিশ সদস্য তাকে নিয়ে যায়। তাকে আটক করার সময় তারা জানিয়েছে, বই সংক্রান্ত ব্যাপারে তাকে আটক করা হচ্ছে। তিনি বলেন, তিনি তারপর স্থানীয় থানায় গিয়ে তাকে খাবার, ওষুধ ও পোশাক দিয়ে এসেছেন। প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে মিসরে ভিন্নমত পোষণকারীদের ওপর দমন অব্যাহত রয়েছে।

দেশটির আধুনিক ইতিহাসে এমন নজির পাওয়া কঠিন। তবে সিসির সমর্থকরা বলছেন, ২০১১ সালে শুরু হওয়ার আরব বসন্তের পর দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক টানাপোড়েন কাটিয়ে তিনি মিসরকে স্থিতিশীল রাখতে কাজ করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close