খাশোগি হত্যা : জানতেন না প্রিন্স সালমান

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি খুনের ঘটনা ‘বড় ধরনের একটি মারাত্মক ভুল’ এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিষয়টি জানতেন না বলে দাবি করল সৌদি আরব। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবাইর গত রোববার যুক্তরাষ্ট্রের ‘ফক্স’ সম্প্রচার মাধ্যমে ওই মন্তব্য করেন। গত ২ অক্টোবরে খাশোগি নিখোঁজ হওয়ার পর থেকে বিষয়টি নিয়ে সৌদি আরব একেকবার একেকরকম কথা বলে আসার পর এবার রিয়াদ থেকে সরাসরি এমন বক্তব্য এলো।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী জুবাইর এদিন খাশোগির পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন। বলেছেন, ‘ঘটনাটি একটি মারাত্মক ভুল। ভয়াবহ এক মর্মান্তিক ঘটনা। তার পরিবারের সঙ্গে আমরাও সমব্যাথী। আমরা তাদের বেদনা হৃদয়ঙ্গম করতে পারছি।’ ‘দুঃখজনকভাবে একটি গুরুতর ভুল হয়ে গেছে। এর জন্য দায়ীদের জবাবদিহি করা হবে বলে আমি তাদের আশ্বস্ত করছি।’ খাশোগি কীভাবে নিহত হলেন, তার লাশই বা কোথায়? সৌদি আরব জানে তা না এবং এ ঘটনায় প্রিন্স মোহাম্মদও দায়ী নন বলে জানান জুবাইর।

তিনি বলেন, ‘একটি অভিযানে কর্মকর্তারা তাদের ক্ষমতার মাত্রাতিরিক্ত প্রয়োগ ঘটিয়েছে এবং তাদের দায়িত্বের গন্ডি ছাড়িয়ে যায়। তারা ভুল করে খাশোগিকে মেরে ফেলেছে এবং পরে তারা তা ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছে।’

"