‘পুতিন গোপন হত্যাকান্ডে জড়িত থাকতে পারেন’

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গোপনে অনেককে হত্যায় জড়িত থাকতে পারেন। রোববার সিবিএস নিউজের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে এ কথা বলেন ট্রাম্প। তবে এ ধরনের ঘটনা যুক্তরাষ্ট্রে ঘটেনি বলেও মন্তব্য করেন তিনি। ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ জানায়, রাশিয়ার বহু ভিন্ন মতাবলম্বী, সাংবাদিকসহ অন্যান্য অনেকেই যারা প্রেসিডেন্ট পুতিনের সমালোচক ছিলেন তারা হয় বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছেন কিংবা রহস্যজনকভাবে খুন হয়েছেন।

এ ধরনের সর্বসাম্প্রতিক একটি ঘটনা হচ্ছে রাশিয়ার পক্ষত্যাগী সাবেক গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে বিষ প্রয়োগে হত্যার চেষ্টা। যেটি ঘটেছে যুক্তরাজ্যে। রুশ নার্ভ এজেন্ট ‘নোভিচক’ দিয়ে তাদের মারার চক্রান্তে সরাসরি রাশিয়ার হাত আছে- এমন অভিযোগ উঠেছে বিশ্বজুড়ে। যদিও রাশিয়া বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

স্ক্রিপালের মতো এ ধরনের ঘটনা এবং আরো অনেক রহস্যজনক হত্যাকান্ড প্রসঙ্গে প্রশ্নের জবাবেই পুতিনের দিকে সন্দেহের আঙুল তোলেন ট্রাম্প। সিবিএসের সাংবাদিক লেসলি ট্রাম্পকে জিজ্ঞেস করেন, বিষ প্রয়োগ, হত্যাকান্ডে ভøাদিমির পুতিন জড়িত কিনা। জবাবে ট্রাম্প বলেন, হ্যাঁ, সম্ভবত তাই। তবে এমন ঘটনা আমাদের দেশে ঘটেনি।

এ ছাড়া ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টিও ট্রাম্প স্বীকার করেছেন।

"