খাশোগিকে নিয়ে নতুন বয়ান দিতে যাচ্ছে সৌদি

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি সাংবাদিক জামাল খাশোগির নিহত হওয়ার কথা স্বীকার করতে যাচ্ছে সৌদি আরব। জিজ্ঞাসাবাদের জন্য আটকের পর একজন তদন্ত কর্মকর্তার ভুলের কারণে তার মৃত্যু হয়েছেÑ এমনটা দাবি করবে তারা। এ ছাড়া ঘটনার পর বিষয়টি ধামাচাপা দেওয়ার জন্যও ওই কর্মকর্তাকে দায়ী করা হবে। নাম প্রকাশে অনিচ্ছুক সৌদি আরবের এই পরিকল্পনার সঙ্গে জড়িত এক কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমস এ খবর প্রকাশ করেছে।

জামাল খাশোগি গত সপ্তাহে প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তানবুল শহরের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বের হননি। সৌদি আরব অবশ্য বলছে, খাশোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ। তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকান্ড ঘটিয়েছে বলে অভিযোগ আঙ্কারার। এবার খাশোগি বিষয়ে ভিন্ন ব্যাখ্যা দিতে যাচ্ছে সৌদি আরব।

সৌদি আরবের নতুন ভাষ্য হবে, যুবরাজ মোহাম্মদ বিন সালমান খাশোগিকে জিজ্ঞাসাবাদ বা আটক করে দেশে নিয়ে আসার বিষয়টি অনুমোদন করেন। কিন্তু গোয়েন্দা কর্মকর্তারা তা করতে ব্যর্থ হন।

"