আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ অক্টোবর, ২০১৮

এরদোয়ানকে টেলিফোন করলেন সৌদি বাদশাহ

সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ হওয়ার ঘটনায় তুর্কি প্রেসিডেন্ট রিসেফ তাইফ এরদোয়ানের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। রাষ্ট্রীয় সৌদি বার্তা সংস্থার বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রোববার দুই দেশের শীর্ষ নেতার মধ্যে আলাপচারিতা সম্পন্ন হয়েছে।

জামাল খাশোগি গত সপ্তাহে প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বের হন নি। সৌদি আরব অবশ্য বলছে, খাশোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ। তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকান্ড ঘটিয়েছে বলে অভিযোগ আঙ্কারার।

টেলিফোনালাপে খাশোগির নিখোঁজ হওয়ার ব্যাপারে তদন্ত করার জন্য দু’দেশের যৌথ ওয়ার্কিং কমিটি গঠনে সম্মত হওয়ায় তুরস্ককে ধন্যবাদ জানান সৌদি রাজা সালমান। আঙ্কারার সঙ্গে রিয়াদের সব ক্ষেত্রে সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার ওপর জোর দেন তিনি। সৌদি বাদশাহ ফোনালাপে বলেন, দুই দেশের ভ্রাতৃপ্রতীম সম্পর্ক নষ্ট করার ক্ষমতা কারো নেই।

খাশোগি এক সময় সৌদি সরকারের উপদেষ্টা থাকলেও এক পর্যায়ে সরকারের নানা কাজের সমালোচনা করা শুরু করেন এবং ২০১৭ সাল থেকে তিনি আমেরিকায় স্বেচ্ছা-নির্বাসনে চলে যান। সেখানে তিনি ওয়াশিংটন পোস্টের কলামিস্ট হিসেবে কাজ করতেন।

সৌদি আরবের শেয়ার বাজারে ধস : সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী ও আমেরিকায় স্বেচ্ছা-নির্বাসনে থাকা সাংবাদিক জামাল খাশোগির হত্যাকা- ও বিদেশী চাপের ঘটনায় দেশটির শেয়ার বাজারে বড় রকমের দরপতন ঘটেছে।

গত রোববার দিনের শুরুতেই সৌদি স্টক মার্কেটে শতকরা সাত ভাগ দরপতন হয় যা ছিল ২০১৪ সালের পর প্রথম বড় ধরনের দরপতনের ঘটনা। বিশ্লেষকরা বলছেন, এটা হতে পারে সৌদি আরবের জন্য অর্থনৈতিক সংকটের শুরু; আজ হোক কাল হোক এ ঘটনা সৌদি আরবের ওপর মারাত্মক প্রভাব ফেলবে।

দুদিন সাপ্তাহিক বন্ধের পর আজ স্টক মার্কেট খোলার পর লেনদেন শুরুর প্রথমেই তাদাউল আল-শেয়ারস ইনডেক্সে ৫০০ পয়েন্টের পতন ঘটে যা ছিল গত দশ মাসের মধ্যে সর্বনিম্ন।

মার্কেটের ১৫টি খাতের প্রায় সবগুলোতেই দাম কমার লাল চিহ্ন ছিল এবং তালিকাভুক্ত প্রায় সব শেয়ারের দাম কমে যায়। সৌদি স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরুর দুই ঘণ্টার মধ্যে প্রায় পাঁচ হাজার কোটি ডলার তহবিল হারায় যার পুঁজি বর্তমানে ৪৫ হাজার কোটি ডলার দাঁড়িয়েছে।

দুবাইয়ের শেয়ার মার্কেট বিশ্লেষক মুহাম্মাদ জিদান বলেন, কিছু রাজনৈতিক ও অর্থনৈতিক কারণে সৌদি স্টক এক্সচেঞ্জে এমন দরপতন হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close