বালি দ্বীপে ভূমিকম্পে নিহত ৩ আতঙ্কে পর্যটকরা

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

হানিমুন দ্বীপখ্যাত ইন্দোনেশিয়ার বালিতে ভয়াবহ ভূমিকম্পে তিনজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে ৬ মাত্রার একটি ভূমিকম্প দ্বীপটিতে আঘাত হানে। দেশটির জনপ্রিয় এ দ্বীপটিতে ভূমিকম্পের ফলে পর্যটকদের মধ্যে আতঙ্কের সৃষ্টি করেছে। অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদমাধ্যম হেরাল্ড সানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, এই ভূমিকম্পের মাত্রা ছিল ঘণ্টায় ১২৫ কিলোমিটার এবং সমুদ্রপৃষ্ঠে এর গভীরতা ছিল ৪০ কিলোমিটার।

দেশটির জাতীয় দুর্যোগ সংস্থার মুখপাত্র সুতপো পুরো নাগরাহো বলেন, বৃহস্পতিবার সকালে দ্বীপটিতে ভূমিকম্পের আঘাতে অনেক ঘরবাড়ি ধসে পড়েছে। মুখপাত্র বলেন, ‘বৃহস্পতিবার সকালে আমরা যখন ঘুমাচ্ছিলাম তখনই ভূমিকম্পটি আঘাত হানে। হঠাৎ ভূমিকম্পটি আঘাত হানায় আমরা বাড়ি থেকে বের হওয়ারও সুযোগ পাইনি।’

পর্যটনের জন্য বিশেষভাবে পরিচিত এ দ্বীপটিতে ভূমিকম্পের পর অনেকে হোটেল ও বাড়ি ছেড়ে চলে যাচ্ছে। পর্যটক এবং স্থানীয় বাসিন্দাদের মধ্যে মারাত্মক আতঙ্ক দেখা দিয়েছে। তবে এ ঘটনার পর কোনও সুনামি সতর্কতা জারি করেনি কর্তৃপক্ষ। উল্লেখ্য, সম্প্রতি ভূমিকম্প ও সুনামিতে ইন্দোনেশিয়ায় দুই হাজারের বেশি নিহত ও নিখোঁজ রয়েছেন প্রায় পাঁচ হাজার মানুষ।

 

"