উত্তর কোরিয়ার ওপর থেকে কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহার সিউলের

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

উত্তর কোরিয়ার ওপর থেকে কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা ভাবছে দক্ষিণ কোরিয়া। দুই দেশের সম্পর্কোন্নয়নে এই পদক্ষেপ নিতে যাচ্ছে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কিউং হা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

বুধবার দেশটির আইনপ্রণেতাদের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০১০ সালে উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা কিছু অংশে তুলে নেওয়া যায় নাকি সেটা পর্যালোচনা করছে সিউল। সে বছর পিয়ংইয়ংয়ের হামলায় প্রাণ হারিয়েছিল ৪৫ দক্ষিণ কোরীয় নাবিক। সীমান্তবর্তী কায়েসং শহরে একটি যৌথ ফ্যাক্টরি পার্ক ছাড়া উত্তর কোরিয়ার সঙ্গে তখন সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক স্থগিত করেছিল দক্ষিণ কোরিয়া। ২০১৬ সালে সেই ফ্যাক্টরি পার্কও বন্ধ করে দেওয়া হয়। উত্তর কোরিয়া ১৯৫০-৫৩ সালের পর থেকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুদ্ধাবস্থায় ছিল। কারণ সেই যুদ্ধ বন্ধে শুধু অস্ত্রবিরতি চুক্তি করা হয়েছিল। সম্প্রতি দুই কোরিয়া আনুষ্ঠানিকভাবে শান্তিচুক্তি করেছে। ধীরে ধীরে তাদের মধ্যে সহযোগিতার সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে। প্রচারণা চালানোর জন্য দুই পক্ষ সীমান্তে একে অপরের দিকে লক্ষ্য করে যে মাইক লাগিয়ে রেখেছিল তা তারা খুলে ফেলেছে এ বছরের ২৭ এপ্রিল।

 

যুদ্ধের কারণে পরিবার বিচ্ছিন্ন হয়ে যাওয়া সদস্যদের তাদের পরিবারের সঙ্গে দেখা করিয়ে দেওয়ার বিষয়েও দুই কোরিয়া একসঙ্গে কাজ করছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিষয়টি প্রক্রিয়াধীন। সরকার সংস্থাগুলোর সঙ্গে আলোচনা চলছে।

 

"