আন্তর্জাতিক ডেস্ক

  ১২ অক্টোবর, ২০১৮

দিনে ৫ হাজার মুখ চিনতে পারে মানুষ!

প্রতি ২৪ ঘণ্টায় মানুষ গড়ে পাঁচ হাজার চেহারা চিহ্নিত করতে পারে। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য জানা গেছে। গবেষকেরা বলছেন, এ–সংক্রান্ত গবেষণা প্রথমবারের মতো করা হয়েছে।

বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইয়র্কের বিজ্ঞানীরা আজ বুধবার গবেষণাপত্রটি প্রকাশ করেছেন। বলা হচ্ছে, প্রতিদিন গড়ে পাঁচ হাজার মুখচ্ছবি মনে রাখতে পারে মানুষ। যদিও একজন মানুষ বেশির ভাগ সময় শতাধিক মানুষের ছোট গোষ্ঠীর মধ্যে বা একা থাকে, কিন্তু গত কয়েক শতাব্দীতে মানুষের চেহারা মনে রাখার বা চিহ্নিত করার ক্ষমতা উল্লেখযোগ্য হারে বদলে গেছে।

ইউনিভার্সিটি অব ইয়র্কের বিজ্ঞানীরা বলছেন, চেহারা চিহ্নিত করার মানুষের যে ক্ষমতা, তা হাজার হাজার চেহারা থেকে কিছু স্মৃতি ধরে রাখতে সাহায্য করে। সামাজিক পরিবেশের কারণে প্রতিদিন একজন ব্যক্তির সঙ্গে অসংখ্য মানুষের মিথস্ক্রিয়া হয়। এ ছাড়া বর্তমানে স্মার্টফোন ও টেলিভিশনেও অসংখ্য মানুষের মুখ দেখা যায়। ইউনিভার্সিটি অব ইয়র্কের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক ও প্রধান বিজ্ঞানী রব জেনকিনস বলেন, ‘প্রাত্যহিক জীবনে চেহারা চিহ্নিত করে বন্ধু, সহকর্মী ও সেলিব্রিটিদের আমরা চিনতে পারি। কিন্তু প্রকৃতপক্ষে কত সংখ্যক চেহারা আমরা চিনতে পারি, তা এত দিন জানা সম্ভব হয়নি।

এখন আমরা জানতে পেরেছি, একজন ব্যক্তি গড়ে ২৪ ঘণ্টায় ৫ হাজার চেহারা চিনতে পারে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close