মিসরে সাবেক প্রেসিডেন্ট মুরসির ছেলে গ্রেফতার

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

মিসরের সাবেক ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির ছেলেকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। বুধবার রাজধানী কায়রোর কাছেই নিজ বাড়ি থেকে মুরসির সর্বকনিষ্ঠ ছেলে আব্দুল্লাহ মুরসিকে গ্রেফতার করা হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

২০১৩ সালে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই মুরসি কারাগারে বন্দি রয়েছেন। মুরসির বড় ছেলে আহমদ মুরসি আনাদোলু এজেন্সিকে জানিয়েছেন, তার ভাই আবদুল্লাহকে নিরাপত্তা বাহিনী গ্রেফতার করেছে। বুধবার পরিচয়পত্র ও মোবাইলসহ তাকে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হয়েছে।

নিরাপত্তা বাহিনীর দুটি সূত্র জানায়, ‘মিথ্যা সংবাদ ছড়ানোর’ অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে। আহমেদ রয়টার্সকে বলেন, পুলিশের কাছে কোনো গ্রেফতারি পরোয়ানা ছিলো না। তাকে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হচ্ছে।

২০১২ সালের ৩০ জুন মিসরের নির্বাচিত প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের এক বছরের মাথায় ২০১৩ সালের ৩ জুলাই সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন মোহাম্মদ মুরসি। সেনাপ্রধান জেনারেল সিসির ক্ষমতা দখলের পক্ষে সমর্থন ছিল ইসরায়েল, সৌদি আরব ও আরব আমিরাতের। সেসময় মুরসির সমর্থকরা প্রতিবাদে রাস্তায় নেমে এসেছিলে। তখন তাদের ওপর চড়াও হয়েছিল সরকারি বাহিনী। নিষিদ্ধ করা হয়েছিল ব্রাদারহুডকে। আর মুরসির ঠিকানা হয়েছিল কারাগারে। সাজাপ্রাপ্তদের বিরুদ্ধে হত্যার মতো অভিযোগ ছাড়াও সহিংসতা ছড়ানোর অভিযোগ আনা হয়েছিল। সরকার দাবি করেছিল, বিক্ষোভকারীদের অনেকের কাছে ছিল অস্ত্র এবং তারা নিরাপত্তা বাহিনীর আট সদস্যকে হত্যা করেছে।

 

"