আমেরিকাকে আবার হুশিয়ার করে দিল চীন

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের ব্যাপারে মার্কিন কর্মকর্তাদের সতর্ক করে দিয়েছে বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং মঙ্গলবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে এ সতর্কবার্তা উচ্চারণ করে বলেছেন, মার্কিন কর্মকর্তাদের চীন সরকারের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করা থেকে বিরত থাকতে হবে। সেই সঙ্গে তিনি চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান।

আমেরিকার আসন্ন মধ্যবর্তী নির্বাচনে চীন হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে ওয়াশিংটন যে অভিযোগ করেছে, তারও জবাব দেন লু ক্যাং। তিনি বলেন, চীন সরকার সব সময় সচেতনভাবে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ থেকে বিরত থেকেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এমন সময় এ বক্তব্য দিলেন, যখন সোমবার বেইজিং সফরে গিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, বিশ্বের বিভিন্ন ইস্যুতে চীন ও আমেরিকার মধ্যে মতপার্থক্য রয়েছে। তিনি চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সম্প্রতি অভিযোগ করেছেন, চীন সরকার আমেরিকার আসন্ন মধ্যবর্তী নির্বাচনে হস্তক্ষেপ করে নিজের ইচ্ছামতো প্রার্থীকে বিজয়ী করার চেষ্টা করছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই অভিযোগকে ভিত্তিহীন বলে অভিহিত করেছে।

 

"