ট্রাম্পের চাপ প্রয়োগের কৌশল

মার্কিন অস্ত্র রফতানি বেড়েছে অনেক

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

২০১৮ সালে মার্কিন অস্ত্র রফতানির পরিমাণ বেড়েছে শতকরা ৩৩ ভাগ। মার্কিন সরকারি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। আমেরিকার ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সির পরিচালক লেফটেন্যান্ট জেনারেল চার্লস হুপার গত মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, চলতি অর্থবছরে ৫ হাজার ৫০০ কোটি ডলারের অস্ত্র রফতানি করা হয়েছে। গত ৩০ সেপ্টেম্বর মার্কিন অর্থবছর শেষ হয়েছে।

গত বছর আমেরিকা সারা বিশ্বে ৪ হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছিল।

রয়টার্স বলছে, ট্রাম্প প্রশাসন অস্ত্র রফতানি বাড়ানোর বিষয়ে গত এপ্রিল থেকে বিশেষ পরিকল্পনা নিয়েছে এবং তারই আওতায় অস্ত্র রফতানি অনেক বেড়ে গেছে। তবে প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই তিনি মিত্রদের ওপর অস্ত্র কেনার বিষয়ে চাপ সৃষ্টি করেছেন এবং নিরাপত্তা দেওয়ার বিনিময়ে আমেরিকাকে অর্থ পরিশোধ করার ওপর জোর দিয়েছেন। পাশাপাশি কেউ রাশিয়া থেকে অস্ত্র কেনার চুক্তি করতে গেলেই সেই দেশের বিরুদ্ধে প্রেসিডেন্ট ট্রাম্প নিষেধাজ্ঞার হুমকি দিচ্ছেন। ট্রাম্পের এই কৌশলও অস্ত্র রফতানি বাড়াতে সাহায্য করেছে বলে মনে করা হচ্ছে।

বিশ্বের বিভিন্ন দেশে মার্কিন অস্ত্র বিক্রি হলেও তার অর্ধেকই যাচ্ছে মধ্যপ্রাচ্যের আরব দেশগুলোতে। এর মধ্যে সবচেয়ে বেশি অস্ত্র কিনছে সৌদি আরব। সৌদি আরবের অস্ত্র আমদানি বেড়েছে শতকরা ২২৫ ভাগ।

 

"