আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ অক্টোবর, ২০১৮

জামিন মিললেও এখনই মুক্তি পাচ্ছেন না রাম রহিম

বিতর্কিত ভারতীয় ‘ধর্মগুরু’ গুরমিত রাম রহিম সিং জামিন পেয়েছেন। শুক্রবার হরিয়ানার একটি আদালত পুরুষ ভক্তদের নপুংসক করার অভিযোগে দায়েরকৃত মামলায় তাকে জামিন দেন। তবে এক মামলায় জামিন মিললেও এখনই মুক্তি পাচ্ছেন না ধর্ষণ মামলায় ২০ বছরের কারাদ- পাওয়া গুরমিত রাম রহিম সিং। দুই হাজার নারীকে ধর্ষণ এবং ৪০০ পুরুষ ভক্তকে নপুংসক করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এসব অভিযোগে দায়েরকৃত মামলায় ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) তার বিরুদ্ধে অভিযোগপত্রও দিয়েছে। সিবিআই জানিয়েছে, রাম রহিমের পুরুষ ভক্তদের নপুংসক করতেন পংকজ গর্গ ও এমপি সিং নামের ওই দুই চিকিৎসক। নপুংসক করে দেওয়া ভক্তদের নিয়ে একটি ‘খোঁজা বাহিনী’ তৈরি করেন রাম রহিম। নিজের নারী ভক্তদের পাহারা দেওয়াই ছিল তাদের কাজ। গুরমিত রাম রহিম সিংয়ের ধর্মীয় সম্প্রদায়ের নাম রাখা হয়েছে তার হরিয়ানার আশ্রমের নাম অনুসারে। এ সম্প্রদায়ের নাম ‘ডেরা সাচ্চা সৌদা’। এ সম্প্রদায়ের অনুসারীর সংখ্যা ৫ কোটি। ২০১৭ সালের ২৮ আগস্ট ধর্ষণের দায়ে ভারতের আদালত রাম রহিমকে ২০ বছরের কারাদ- দিলে দেশটির পাঁচ রাজ্যে তার অনুসারীদের সহিংসতায় ৪১ জন নিহত হন। উল্লেখ্য, ভারতের গত বিধানসভা নির্বাচনে বিজেপির প্রতি সমর্থন দিয়েছিলেন গুরমিত রাম রহিম সিং। বিজেপির অনেক নেতা-মন্ত্রী-সংসদ সদস্যই ওই ধর্মগুরুর সঙ্গে ঘনিষ্ঠতার কথা সামাজিক মাধ্যমে নানা সময়ে প্রকাশ করেছেন।

ভারতের অজগ্র গডম্যান বা ধর্মগুরুর মধ্যে রাম রহিম ব্যতিক্রম। তিনি একাধারে ধর্মপ্রচারক, সমাজ সংস্কারক, গায়ক, সিনেমার নায়ক ও পরিচালক।

সেসব চলচ্চিত্রে নানা রকম স্ট্যান্ট দেখান তিনি।

হরিয়ানার সিরসায় তার ডেরা সাচ্চা সৌদা আশ্রমের প্রাঙ্গণে নিয়মিত বসে পপ কনসার্ট। সেখানে গান রাম রহিম সিং নিজেই। তার তুমুল জনপ্রিয় গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘ইউ আর মাই লাভ চার্জার’।

‘এমএসজি : মেসেঞ্জার অব গড সিরিজে’র যে সিনেমাগুলোতে বাবা রাম রহিম নিজেই নায়ক গুরুজির অভিনয় করেছেন, হাজার হাজার গাড়ির কনভয় নিয়ে সেই ছবি দেখতে এসে তার ভক্তরা একাধিকবার দিল্লির কাছে গুরগাঁও অচল করে দিয়েছেন! শিখ, হিন্দু, মুসলিম সব ধর্মের চেতনার মিশেলে তৈরি হয়েছে তার ধর্মীয় সম্প্রদায় ‘ডেরা সাচ্চা সৌদা’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close