আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ অক্টোবর, ২০১৮

ইউরোপের সঙ্গে নতুন সমঝোতা হচ্ছে : ইরান

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর অর্থনৈতিক স্বার্থ রক্ষার লক্ষ্যে নতুন সমঝোতায় পৌঁছাতে তেহরান ও ইউরোপ এযাবৎকালের মধ্যে সবচেয়ে কাছাকাছি অবস্থানে রয়েছে।

সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে কাসেমি বলেন, সম্প্রতি নিউইয়র্কে পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের ফলপ্রসূ বৈঠক হয়েছে এবং সেখানে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা শক্তিশালী করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাসেমি বলেন, মার্কিন সরকার ইরানকে চাপের মধ্যে ফেলতে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। কিন্তু পরমাণু চুক্তিতে স্বাক্ষরকারী বাকি দেশগুলো মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব কমানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সম্মত হয়েছে। তিনি বলেন, এখন উল্টো মার্কিন সরকার নিজেই চাপের মধ্যে পড়েছে।

আগামী নভেম্বরে ইরানের তেল বিক্রির ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগেই ইউরোপীয় দেশগুলো ইরানের তেল রফতানি অব্যাহত রাখার জন্য ব্যবস্থা নিতে সম্মত হয়েছে বলেও জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞা ইরানের তেল রফতানির ওপর কোনো প্রভাব ফেলবে না।

বাহরাম কাসেমি সতর্ক করে দিয়ে বলেন, ইউরোপীয়দের পক্ষ থেকে দেওয়া প্রতিশ্রুতি লঙ্ঘন করা হলে কিংবা তাদের পক্ষ থেকে নেওয়া ব্যবস্থা কাজ না করলে ইরান পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সম্প্রতি নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে ইসরায়েলের সঙ্গে ইরানের সম্ভাব্য আলোচনায় মধ্যস্থতার প্রস্তাব দেন। ওই সম্পর্কে কাসেমি বলেন, ফিলিস্তিন দখলকারী অবৈধ রাষ্ট্র ইসরায়েলের ব্যাপারে ইরানের অবস্থান অত্যন্ত পরিষ্কার। এই দখলদার সরকারের সঙ্গে আলোচনায় বসার প্রশ্নই আসে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close