আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ অক্টোবর, ২০১৮

সীমান্ত থেকে ভূমিমাইন সরাচ্ছে দুই কোরিয়া

কোরিয়া উপদ্বীপে উত্তেজনা কমিয়ে আস্থা গড়ে তুলতে উত্তর ও দক্ষিণ কোরিয়া তাদের দুর্ভেদ্য সীমান্ত থেকে ভূমিমাইন সরিয়ে নিতে শুরু করেছে। দক্ষিণের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার এ কথা জানিয়েছে। গত মাসে পিয়ংইয়ংয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইনের তৃতীয় শীর্ষ বৈঠকে এ ব্যাপারে চুক্তিবদ্ধ হয়েছিল দুই দেশ।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পানমুনজমে সীমান্তের যৌথ নিরাপত্তা অঞ্চল (জিএসএ) থেকে আগামী ২০ দিনের মধ্যে সব ভূমিমাইন সরিয়ে নিতে দুপক্ষই সম্মত হয়েছে। উভয়ই মাইন অপসারণের কাজ করবে। উত্তর ও দক্ষিণ দুই অংশেই মাইন অপসারণের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের এক মুখপাত্র। তবে উত্তর কোরিয়া এখনো তাদের অংশে এ প্রক্রিয়া শুরুর খবর নিশ্চিত করে জানায়নি। চুক্তির আওতায় মাইন অপসারণের পর যৌথ নিরাপত্তা অঞ্চল থেকে গার্ড পোস্ট এবং অস্ত্রও সরিয়ে নেওয়ার কথা রয়েছে। এ প্রক্রিয়া শেষ হলে সেনাদের কাছে আর অস্ত্র থাকবে না।

দুই কোরিয়ার ২৫০ কিলোমিটার দীর্ঘ অসামরিক এলাকার মধ্যে ওই যৌথ নিরাপত্তা অঞ্চলটিই (জেএসএ) হচ্ছে একমাত্র স্থান যেখানে উত্তর ও দক্ষিণ কোরিয়ার সেনারা মুখোমুখি অবস্থানে থাকে। ১৯৫০-৫৩ সালের কোরিয়াযুদ্ধের সময় এবং এর পরে দুই দেশে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তজুড়ে ৮ লাখের বেশি ভূমিমাইন পাতা হয়েছিল বলে ধারণা করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close