আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ সেপ্টেম্বর, ২০১৮

৪০০ বছর আগের পর্তুগিজ জাহাজ উদ্ধার

৪০০ বছর আগে ডুবে যাওয়া একটি জাহাজের ধ্বংসাবশেষ পর্তুগাল উপকূল থেকে উদ্ধার করা হয়েছে। প্রত্নতাত্ত্বিকদের ধারণা, ১৫৭৫ থেকে ১৬২৫ সালের মাঝামাঝি কোনো সময়ে এ জাহাজটি ভারত থেকে ফেরার সময় ডুবে গিয়েছিল। সে সময় এশিয়ার সঙ্গে পর্তুগালের প্রচুর মসলা বাণিজ্য হতো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে। বিশেষজ্ঞরা বলছেন, ধ্বংসাবশেষটি বেশ ভালো অবস্থাতেই আছে।

পর্তুগালের রাজধানী লিসবনের নিকটবর্তী কাসকাইস এলাকার কাছ থেকে জাহাজের ধ্বংসাবশেষটি উদ্ধার হয়। কাসকাইস মিউনিসিপ্যাল কাউন্সিল জানিয়েছে, সেপ্টেম্বরের শুরুর দিকে টাগুস নদীর ড্রেজিং করার সময় ধ্বংসাবশেষটি পাওয়া গেছে। ধ্বংসাবশেষে মসলা, সিরামিক, চীনামাটির বাসন ও ব্রোঞ্জের অস্ত্রের অস্তিত্ব পাওয়া গেছে। এ ছাড়া সেখানে দাস বাডুজ্যে ব্যবহৃত মুদ্রা কাউরি শেলও পাওয়া গেছে।

প্রকল্প পরিচালক জর্জ ফ্রেইরে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানান, সাগরের ৪০ ফুট গভীরতা থেকে জাহাজের ধ্বংসাবশেষটি উদ্ধার করা হয়েছে। ধ্বংসাবশেষটি বেশ ভালো অবস্থাতেই ছিল। জর্জ ফ্রেইরে বলেন, ‘ঐতিহ্যের দিক থেকে বিবেচনা করলে এটি দশকের সেরা আবিষ্কার।’ তাছাড়া একে পর্তুগালের সর্বকালের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার হিসেবে অভিহিত করেছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close