আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ সেপ্টেম্বর, ২০১৮

গলায় ছুরি ধরে রেখেছে যুক্তরাষ্ট্র আলোচনা অসম্ভব : চীন

চীনা পণ্যে ধারাবাহিক শুল্ক আরোপের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র ‘গলায় ছুরি ধরে রেখেছে’ বলে মন্তব্য করেছে বেইজিং। তাদের দাবি, এ অবস্থায় যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য আলোচনায় অংশগ্রহণ অসম্ভব। চীনা পণ্যে যুক্তরাষ্ট্রের নতুন করে আরোপিত ২০ হাজার কোটি ডলারের শুল্ক কার্যকর হওয়ার এক দিন পর মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) চীনের উপবাণিজ্যমন্ত্রী ওয়াং শোয়েন এসব কথা বলেন।

গত ২২ মার্চ ৫০ বিলিয়ন ডলার সমমূল্যের আমদানিকৃত চীনা পণ্যে শুল্ক আরোপের জন্য একটি আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। ট্রাম্পের অভিযোগ, চীন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে মেধাসম্পদ চুরি ও স্থানান্তর করছে। জবাবে এপ্রিলের শুরুতে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ১২৮টি পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক বৃদ্ধি করে চীন। এর আর্থিক পরিমাণ প্রায় ৩০০ কোটি ডলার। এ পরিস্থিতিতে দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ শুরুর উপক্রম হয়। গত মে মাসে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে আলোচনার পর সম্ভাব্য বাণিজ্যযুদ্ধ স্থগিতের ঘোষণা দেওয়া হয়। তবে ১৫ জুন ৫ হাজার কোটি মূল্যের চীনা পণ্যের ওপর নতুন করে ২৫ শতাংশ আমদানি শুল্ক আরোপের ঘোষণা দেন ট্রাম্প। জবাবে একই মূল্যের মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দেয় চীন। এরপর নতুন করে ২০ হাজার কোটি ডলার মূল্যের চীনা পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ২৪ সেপ্টেম্বর থেকে নতুন শুল্ক কার্যকর হয়।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে চীনের উপবাণিজ্যমন্ত্রী ওয়াং শোয়েন বলেন, চীন আলোচনার ব্যাপারে রাজি আছে, তবে দুই পক্ষকে একে অপরের দিকগুলো সমভাবে ও মর্যাদার সঙ্গে বিবেচনা করতে হবে। যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপ নিয়ে ক্ষোভ জানিয়ে তিনি বলেন, ‘এখন যুক্তরাষ্ট্র এ ধরনের বড় বাণিজ্য প্রতিবন্ধকতা আরোপ করেছে, তারা কারও গলায় ছুরি ধরে আছে। এ পরিস্থিতিতে কীভাবে আলোচনা এগিয়ে যেতে পারে?’

আগস্টে ওয়াশিংটনে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছিলেন ওয়াং। তবে বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির দেশের মধ্যে অনেক মাস ধরে উচ্চপর্যায়ের বৈঠক হয়নি।

# নতুন করে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন এমনুচিন চীনা কর্মকর্তাদের আমন্ত্রণ জানিয়েছেন। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন করে শুল্ক আরোপ করার পর এবং আরো শুল্ক আরোপ করা হবে বলে হুমকি দেওয়ার পর সে বৈঠক প্রচেষ্টা ভেস্তে যেতে বসেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close