আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ সেপ্টেম্বর, ২০১৮

গুগল-ফেসবুক নিয়ে তদন্তের নির্দেশ ট্রাম্পের

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, সার্চ ইঞ্জিন গুগলসহ অন্য মাধ্যমের বিরুদ্ধে রাষ্ট্রীয় বিশ্বাস লঙ্ঘন ও অপরাধ তদন্ত চালুর জন্য নির্বাহী আদেশ জারি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। তবে হোয়াইট হাউস তাৎক্ষণিক এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

এর আগেও অবশ্য মার্কিন প্রযুক্তি কোম্পানি নিয়ে ক্ষোভ ঝেড়েছিলেন ট্রাম্প। গত মাসেই সার্চ ইঞ্জিন গুগলকে সতর্ক করেন তিনি। গুগলে তার নাম দিয়ে সার্চ দেওয়ার পর প্রাপ্ত লিঙ্কগুলো পাতানোও বলে দাবি করেন তিনি। তিনি অভিযোগ করেন, গুগল সার্চে তার নামে আসা অধিকাংশ ফলাফলগুলিই নেতিবাচক। তবে এ ধরনের অভিযোগের সত্যতা নেই বলে দাবি করেছে গুগল কর্তৃপক্ষ।

হোয়াইট হাউসের খসড়া নির্বাহী আদেশে গুগলের ‘পক্ষপাতমূলক’ অভিযোগের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানা গেছে।

খসড়াটিকে উদ্ধৃত করে মার্কিন সবংবাদমাধ্যম বলছে, অনলাইন প্ল্যাটফর্মের প্রতিযোগিতার বিষয়টির পাশাপাশি বাজার ক্ষমতার জন্য যাতে কোনো অনলাইন প্ল্যাটফর্ম গ্রাহকদের ক্ষতি করতে না পারে সে বিষয়টি কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে। এর মধ্যে ‘পক্ষপাতমূলক’ আচরণও অন্তর্ভুক্ত রয়েছে। খসড়ায় আরও বলা হয়, আদেশ জারির ৩০ দিনের মধ্যেই প্রত্যেক কর্তৃপক্ষকে অনলাইনে ‘পক্ষপাতমূলক’ চর্চা ও প্রতিযোগিতা সুরক্ষার বিষয়ে জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের পরিচালকের কাছে এ বিষয়ে কার্যক্রম জমা দিতে হবে।

খসড়ায় আরও বলা হয়, কোনো অনলাইন প্ল্যাটফর্ম অ্যান্টি ট্রাস্ট আইনের লঙ্ঘন করলে রাষ্ট্রীয় সংস্থা এর তদন্ত করবে।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট হোয়াইট হাউসের কর্মকর্তাদের বরাত দিয়ে বলছে, তারা এ ধরনের কোনো খসড়া লেখেননি কিংবা এর উৎপত্তি কোথায় তাও জানেন না। তবে একজন ঊধ্বর্তন কর্মকর্তা বলেছেন, উপাত্তটি আনুষ্ঠানিক প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close