আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ সেপ্টেম্বর, ২০১৮

‘রাহুলকা পুরা খানদান চোর’ বললেন সীতারাম

রাফালে যুদ্ধবিমান নিয়ে ভারতের রাজনীতিতে তৈরি হয়েছে তুমুল উত্তেজনা। এ নিয়ে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কড়া সমালোচনায় মেতেছে বিরোধী দল কংগ্রেস। তবে এতে একেবারে ছাড় দিচ্ছে না বিজেপিও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সমালোচনার জবাবে তার ‘পুরো জ্ঞাতিগোষ্ঠীকে চোর’ বলেছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারাম।

শনিবার টুইট বার্তায় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারাম লেখেন, ‘ক্ষমতার বাইরে থেকে রাহুল গান্ধী ও তার দল কংগ্রেস যে মরিয়া হয়ে উঠেছেন, সেই গুপ্তমনোভাবই তারা প্রকাশ করছেন। আমাদের সরকারের আমলে কোনো দুর্নীতি হয়নি। বরং ‘রাহুলকা পুরা খানদান চোর’ (রাহুলের গোটা জ্ঞাতিগোষ্ঠী চোর) বলে যে গুঞ্জন আছে সেটা নিয়ে সংশয় থাকলো না।’

২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের কাছ থেকে ভারতের রাফালে যুদ্ধবিমান কেনার চুক্তিতে দুর্নীতির অভিযোগে এর আগেও উত্তেজনায় জড়িয়েছে বিজেপি-কংগ্রেস। গত জুলাইয়ে এ নিয়ে সংসদে অনাস্থা প্রস্তাবের মুখেও পড়তে হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

কংগ্রেস ক্ষমতায় থাকাকালে এ চুক্তির উদ্যোগ নেওয়া হলেও তা সম্পন্ন হয় নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর। কংগ্রেস সভাপতির দাবি, বিজেপি-ঘনিষ্ঠ ব্যবসায়ী এই চুক্তিতে হাজার হাজার কোটি রুপি লুটে নেওয়া হয়েছে।

এ নিয়ে সম্প্রতি ফরাসি এক সংবাদমাধ্যমকে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওঁলাদ বলেন, রাফালে যুদ্ধবিমান কেনার জন্য ফ্রান্সের ডাসাল্ট অ্যাভিয়েশনের সঙ্গে চুক্তির ক্ষেত্রে ভারতীয় অংশীদার হিসেবে অনিল আম্বানির রিলায়েন্স গ্রুপকে অবশ্যই রাখতে চেয়েছিল ভারতীয় সরকার।

বিষয়টিকে উদ্ধৃত করে রাহুল গান্ধী বলেন, প্রধানমন্ত্রী মোদী একজন চোর। এটা ওঁলাদের বক্তব্যেই প্রতীয়মান হয়েছে।

তবে এর জবাবে বিজেপি নেতা ও আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, এটা খুবই লজ্জাজনক, দায়িত্বজ্ঞানহীন। কোন দলের সভাপতি একজন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এ রকম মন্তব্য করতে পারেন না। রাহুল গান্ধীর কাছ থেকে আমরা এরকমটা প্রত্যাশা করি না।

রবিশঙ্কর আরও বলেন, কংগ্রেস নেতৃত্বাধীন সরকারের আমলেই রাফালে চুক্তি হয়েছিল। যার সঙ্গে রিলায়েন্সও ছিল। তিনি ওঁলাদের বক্তব্যের প্রসঙ্গ টেনে বলেন, অন্য অংশীদার আনতে ভারত সরকারের কোনো ভূমিকা নেই।

এদিকে নির্মলা সীতারামের চালু করা ‘রাহুলকা পুরা খানদান চোর’ মন্তব্য হ্যাশট্যাগ আকারে ছড়িয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকে বিজেপি নেতাই এ হ্যাশট্যাগ দিয়ে টুইট বার্তাও লিখেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close