আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ সেপ্টেম্বর, ২০১৮

পাকিস্তানের সঙ্গে বৈঠক বাতিল করল ভারত

জম্মু-কাশ্মীরে তিন পুলিশ খুনের ঘটনার জেরে পাকিস্তানের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক বাতিল করেছে ভারত। পাকিস্তানের অনুরোধে সাড়া দিয়ে ভারত নিউইয়র্কে আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক অনুষ্ঠানে রাজি হয়েছিল।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে আলোচনায় বসার কথা ছিল ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের।

কিন্তু জম্মু-কাশ্মীরে পুলিশ সদস্যদের অপহরণ ও হত্যার ঘটনার পর পাকিস্তানকে দোষারোপ করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আলোচনা আর সন্ত্রাস একসঙ্গে চলতে পারে না।

ওদিকে, বৈঠক বাতিলের পদক্ষেপকে ‘দুঃখজনক’ আখ্যা দিয়ে পাকিস্তান বলেছে, অভ্যন্তরীণ চাপেই এটি করল ভারত।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান এক চিঠিতে বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। ভারত বৃহস্পতিবার তাতে রাজি হলেও জানিয়েছিল, এ বৈঠকের অর্থ এই নয় যে, দুই প্রতিবেশী দেশের মধ্যে আবার আলাপ-আলোচনা শুরু হবে।

এরই মধ্যে জম্মু-কাশ্মীরের সোপিয়ানে বৃহস্পতিবার রাতেই জঙ্গিরা অপহরণ করে চার পুলিশ সদস্যকে। তাদেরই তিনজনের দেহ উদ্ধার হয়েছে পরদিন। অপহৃতদের একজন পালিয়ে আসতে পেরেছেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার বলেছেন, পাকিস্তানের নতুন করে আলোচনা শুরুর প্রস্তাবের পেছনে তাদের শয়তানি পরিকল্পনাটাও যে বেরিয়ে এসেছে তা এখন স্পষ্ট। নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের মুখোশ সরে গিয়ে আসল চেহারাটা বেরিয়ে পড়েছে। এরকম একটি পরিবেশে কোনোরকম আলোচনা অর্থহীন বলে মন্তব্য করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close