আন্তর্জাতিক ডেস্ক

  ২০ সেপ্টেম্বর, ২০১৮

ভারতে গ্রেফতার নকশালের বন্দিত্বের মেয়াদ আবার বাড়ল

সন্ত্রাসবাদ ও মাওবাদী সংশ্লিষ্টতার অভিযোগে গ্রেফতার হওয়া পাঁচ ভারতীয় অ্যাকটিভিস্টের গৃহবন্দিত্বের মেয়াদ আবারও বাড়ানো হয়েছে। আগামী ১৯ সেপ্টেম্বর পর্যন্ত তাদের গৃহবন্দি রাখার নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। একই দিন ওই পাঁচ অ্যাকটিভিস্টের অবিলম্বে মুক্তি চেয়ে রমিলা থাপার ও অপর চারজনের করা আবেদনেরও শুনানি করবে সর্বোচ্চ আদালত। ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের এক প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে। এর আগে পুলিশ কর্তৃক ‘আরবান নকশাল’ আখ্যা পাওয়া ওই পাঁচ অ্যাকটিভিস্টের গৃহবন্দিত্বের মেয়াদ বাড়িয়ে ১৭ সেপ্টেম্বর করা হয়েছিল।

নকশালবাড়ি ছিল ভারতের পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলীয় দার্জিলিং জেলার শিলিগুড়ি মহকুমার একটি প্রত্যন্ত থানা। ষাটের দশকের শেষ দিকে সেখান থেকে মাওবাদী আন্দোলন ছড়িয়ে পড়ে। তবে নকশালপন্থি আন্দোলন সত্তরের দশকের প্রথমার্ধ্ব থেকেই গতি হারাতে শুরু করেছিল। নকশালবাড়ির ঘটনার পর রাজ্যের ছাত্রদের সংখ্যাগরিষ্ঠ অংশ ছাত্র ফেডারেশনের ছাতা ছেড়ে কৃষক বিদ্রোহের সমর্থনে নেমে পড়েছিল। সেই সময় গড়ে ওঠা পাল্টা ছাত্র ফেডারেশনের ৯০ শতাংশই ছিল নগর ও শহরাঞ্চলের বাসিন্দা, যাদের পরিচিতি ছিল আরবান নকশাল। এবার গ্রেফতার হওয়া ওই পাঁচ ভারতীয় অ্যাকটিভিস্টের বিরুদ্ধে মাওবাদী সংশ্লিষ্টতার অভিযোগ তুলে তাদের ‘আরবান নকশাল’ আখ্যা দিয়েছে ভারতের পুলিশ।

ইতিহাসবিদ রোমিলা থাপার, দুই অর্থনীতিবিদ প্রভাত পট্টনায়েক ও দেবকী জৈন, সমাজতত্ত্ববিদ অধ্যাপক সতীশ দেশপান্ডে ও মানবাধিকার আইনজীবী মাজা দারুওয়ালা ওই পাঁচজনের গ্রেফতারের ব্যাপারে নিরপেক্ষ তদন্ত চেয়েছেন। তাদের অবিলম্বে মুক্তির দাবিও করেছেন তারা। গতকাল আবেদনেরও চূড়ান্ত শুনানি হবে বলে জানিয়েছে আদালত। ভারতের সর্বোচ্চ আদালতের ভাষ্য, প্রতিটি অপরাধমূলক তদন্ত হয় অভিযোগের ভিত্তিতে। অভিযোগের সমর্থনে তথ্য-প্রমাণ কিছু আছে কিনা, তা দেখতে হবে। কোনো বড়সড় গাফিলতি, ত্রুটি হয়ে থাকলে তারা এই মামলায় বিশেষ তদন্ত দলকে (সিট) দিয়ে তদন্তের আবেদন খতিয়ে দেখবে বলেও জানায় বেঞ্চ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close